শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০১:৪৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
সালথায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুনামেন্টের ফাইনাল অনুষ্ঠিত পাইকগাছায় লবনপানি নিয়ত্রণ ও পরিবেশ সুরক্ষা আন্দোলনের আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত নবগঠিত নগর বিএনপির কমিটিকে স্বাগত জানিয়ে চট্টগ্রামে আনন্দ মিছিল পুলিশ সুপারের সাথে নোয়াখালী জেলা স্বেচ্ছাসেবক লীগের সৌজন্য সাক্ষাৎ দশমিনায় কৃষি ও প্রযুক্তি মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক শারমিন ফাতেমাকে এমটিভি পরিবারের অভিনন্দন মাদকমুক্ত সমাজ গড়তে যুবকদের খেলাধুলায় এগিয়ে আসতে হবে: লাবু চৌধুরী এমপি ফেনীতে ২ কোটি ৩৬ লাখ টাকার ভারতীয় শাড়ি ও লেহেঙ্গা জব্দ নগরকান্দার যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীদের সাথে এমপি লাবু চৌধুরীর মতবিনিময় ভোগান্তির আরেক নাম পাইকগাছার সোলাদানা খেয়াঘাটঃ যুগযুগ ধরে অবহেলিত! নান্দাইলে পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ী ও জুয়ারোসহ গ্রেফতার-১৫ চিনি বেশি খাচ্ছেন, এই সব লক্ষণই কিন্তু বলে দেবে মাদক নিয়ন্ত্রণে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী তাজুন্নেছা আহমেদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক তুরাগে ডাকাতির প্রস্তুতিকালে তিন ডাকাত গ্রেপ্তার জনগণের কষ্টার্জিত অর্থ যথাযথভাবে ব্যয় করার ক্ষেত্রে সকলের সতর্কতা অবলম্বন করা উচিত – পরিকল্পনামন্ত্রী সালথায় পাট উৎপাদনে খরচের তুলনায় বাজারে দাম কম: দুশ্চিন্তায় চাষিরা কুড়িগ্রামের আরিফুর রহমান সুমন ওয়ার্ল্ড গেমস-২০২৫ র‌্যাংকিং ৮ম এ কাপ্তাই জাতীয় উদ্যানে বার্মিজ পাইথন প্রজাতির অজগর সাপ অবমুক্ত পাইকগাছা মৎস্য আড়ৎদারি সমিতির সাথে সংসদ সদস্য রশীদুজ্জামানের মতবিনিময় দশমিনায় কৃষি মেলার শুভ উদ্বোধন ও অনুদানের চেক বিতরণ সম্পন্ন নান্দাইলে ৩৮৯ বোতল ফেন্সিডিল সহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার ফরিদপুর জেলার শ্রেষ্ঠ ওসি সালথা থানার ফায়েজুর রহমান কাপ্তাই অনূর্ধ্ব (১৭) ফুটবল খেলায় বালক বিভাগে কাপ্তাই ও বালিকা বিভাগে রাইখালী ইউনিয়ন চ্যাম্পিয়ন পাইকগাছায় মৎস্য আড়ৎ আধুনিকায়নে বরাদ্দ প্রায় ৪ কোটি টাকা কোটা ও পেনশন আন্দোলন সতর্কভাবে পর্যবেক্ষণ করছি : কাদের এইচএসসির আইসিটি পরীক্ষায় বহিষ্কার ৭৬, অনুপস্থিত ১২ হাজার ৮২৯ বিয়েশাদি নিয়ে ভাবছি না, কোনো রিলেশনেও নেই : দীঘি ‘১০০ ভাগ ফিট না থাকলেও মেসি খেলবে’

পাকিস্তানে বেড়েছে গাধা

অনলাইন ডেস্ক :
বুধবার, ১২ জুন, ২০২৪, ৬:২৬ অপরাহ্ন

২০২৩-২৪ অর্থবছরে পাকিস্তানে গাধার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৯ লাখে। গত কয়েক বছর ধরেই মালামাল বোঝাইয়ের কাছে ব্যবহৃত এ পশুর সংখ্যা বেড়ে চলছে।
গতকাল মঙ্গলবার (১১ জুন) পাকিস্তানের অর্থনৈতিক জরিপের প্রতিবেদনে গাধার সংখ্যা বাড়ার তথ্য প্রকাশ করা হয়।

এতে দেখা যাচ্ছে পাকিস্তানে খুব দ্রুত বাড়ছে চতুষ্পদী প্রাণীটি। যেখানে ২০১৯-২০ অর্থবছরে ৫৫ লাখ, ২০২০-২১ অর্থবছরে ৫৬ লাখ, ২০২১-২২ অর্থবছরে ৫৭ লাখ, ২০২২-২৩ অর্থবছরে গাধা ছিল ৫৮ লাখ— সেটি গত বছর বেড়ে দাঁড়িয়েছে ৫৯ লাখে। অর্থাৎ গত এক বছরে দেশটিতে গাধা বেড়েছে ১ লাখ।

এছাড়া অর্থমন্ত্রী মোহাম্মদ আওরেঙ্গজেব গৃহপালিত পশুর বর্তমান সংখ্যাও প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন পাকিস্তানে গরুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ কোটি ৭৫ লাখে। অপরদিকে মহিষের সংখ্যা বেড়ে ৪ কোটি ৬৩ লাখ, ভেড়ার সংখ্যা ৩ কোটি ২৭ লাখ এবং ছাগলের সংখ্যা ৮ কোটি ৭০ লাখে দাঁড়িয়েছে।

তবে গত পাঁচ বছরে দেশটিতে ঘোড়া এবং ঘোড়া-গাধার সংকর জাতের সংখ্যা বাড়েনি। আগে যা ছিল এটি তাই রয়ে গেছে।

কিন্তু উটের সংখ্যা যেটি গত চার বছর ধরে একই জায়গায় ছিল। সেটি গত অর্থবছরে ১১ লাখ থেকে বেড়ে ১২ লাখে দাঁড়িয়েছে।

গৃহপালিত পশুপাখির ওপর পাকিস্তানের অর্থনীতি অনেকটাই নির্ভরশীল। এই গৃহপালিত পশু উৎপাদনের সঙ্গে ৮০ লাখ প্রান্তিক পরিবার জড়িত রয়েছে।


এই বিভাগের আরো খবর