পাকিস্তানে শাহবাজ শরীফকে গ্রেফতার করায় বিক্ষোভে উত্তাল লাহোর

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:
অর্থপাচার মামলায় সোমবার লাহোর হাইকোর্ট চত্বর থেকে তাকে গ্রেপ্তার করে ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি)। এর আগে তার জামিন আবেদন নাকচ করেন এই আদালত। এ খবর ছড়িয়ে পড়লে তার হাজারো সমর্থক বিক্ষোভ শুরু করেন।

ডন শাহবাজ দেশটির পার্লামেন্টের বিরোধী দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ বা পিএমএল-এন প্রেসিডেন্ট। তিনি দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ছোট ভাই এবং পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী।
পিএমএল-এনের ভাইস প্রেসিডেন্ট ও নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম নওয়াজ গ্রেপ্তারের ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন। টুইটে তিনি লেখেন, দেশে জবাবদিহি ও ন্যায়বিচার থাকলে শাহবাজ শরীফ গ্রেপ্তার হতেন না। আরেকটি টুইটে তিনি লেখেন, শুধুমাত্র নওয়াজ শরীফের ভাই হওয়ায় শাহবাজ শরীফকে গ্রেপ্তার করা হয়েছে। এটা পুরোপুরি রাজনৈতিক।

দেশটির আরেক সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে ও পাকিস্তান পিপল’স পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো এই গ্রেপ্তারের তীব্র নিন্দা জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি তার মুক্তি দাবি করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী ইমরান খান বিরোধী দলগুলোর সংগঠন পাকিন্তান গণতান্ত্রিক আন্দোলনকে ভয় পাচ্ছেন। এ জন্য তিনি নোংরা কৌশল নিয়েছেন।

নওয়াজের বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে। তিনি প্রায় ১০ মাস ধরে লন্ডনে অবস্থান করছেন। জামিনে মুক্তি পেয়ে চিকিৎসার জন্য লন্ডনে যান তিনি। সমন পেয়েও আদালতে হাজির না হওয়ায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *