পাখির জন্য ভালোবাসা

সারাবাংলা

নাটোর প্রতিনিধি : নাটোরের সিংড়ার চলনবিল এলাকায় প্রাকৃতিক দুর্যোগ ঝড় ও ভারী বর্ষণে পাখির আবাসস্থল নষ্ট হয়ে গেছে।

এতে নিরাপদ আশ্রয় ও প্রয়োজনীয় খাদ্যের অভাবে পশু-পাখির সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। তাই এই এলাকার পাখিদের জন্য নিরাপদ অভয়াশ্রম গড়ে তোলার ব‌্যবস্থা করেছেন স্থানীয় পরিবেশ কর্মীরা।

এজন‌্য চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির উদ‌্যোগে গাছে গাছে মাটির হাড়ি বেঁধে পাখিদের নিরাপদ আবাসস্থল গড়ে পাখির জন্য অন‌্য রকম ভালোবাসার দৃষ্টান্ত তৈরি করেছেন ওই সংগঠনের কর্মীরা।

এছাড়া, পাখি শিকার রোধে প্রচারণার পাশাপাশি সবুজ শ্যামল সিংড়া গড়তে বৃক্ষরোপণেও উদ্যোগী হয়েছেন তারা।তাদের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সচেতন মহল।

রোববার (২৭ সেপ্টেম্বর) দিনব্যাপী চলনবিলের সিংড়া-তাড়াশ রাস্তায় বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ,পাখি রক্ষায় লিফলেট বিতরণ ও গাছে গাছে মাটির হাঁড়ি বেঁধে পাখিদের নিরাপদ আবাস্থল গড়ে দিয়েছেন এই সংগঠনটি।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম জানান, প্রকৃতিতে পাখির কিচিরমিচির শব্দ সবারই মন কাড়ে। পাখিরা বিশেষ করে গাছে আশ্রয় নিয়ে থাকে। গাছেই তারা ডিম পাড়ে ও বাচ্চা ফুটায়। তবে সম্প্রতি কয়েক দফা প্রাকৃতিক দুর্যোগ অর্থাৎ ঝড়-বৃষ্টিতে গাছে আশ্রিত পাখিদের আবাসস্থল নষ্ট হয়ে গেছে। তাই প্রকৃতি ও পরিবেশের জন্য সংগঠনের সদস্যরা মাসব্যাপী বৃক্ষরোপণ ও পাখি বাঁচাতে মাটির হাঁড়ি টানিয়ে নিরাপদ আবাসস্থল গড়ে দিচ্ছেন।

এসময় উপস্থিত ছিলেন— পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম, পরিবেশ কর্মী হাসান ইমাম, মানবাধিকার কর্মী তাইফুর রহমান, সাবেক নৌ সার্জেন আবু বক্কর সিদ্দিক, সাংবাদিক ও পরিবেশ কর্মী আব্দুর রশিদ প্রমূখ।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *