পাটুরিয়ায় ফেরি উদ্ধারে ৩০ সদস্যের ডুবুরি দল

জাতীয় সারাবাংলা

ডেস্ক রিপোর্ট : মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে উল্টে যাওয়া ফেরি আমানত শাহ উদ্ধারে বেসরকারি সংস্থা জেনুইন এন্টারপ্রাইজ লিমিটেডের ডুবুরি দল পাটুরিয়া ঘাটে পৌঁছেছে। আজ (সোমবার) সকালে চট্টগ্রাম থেকে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ফেরি উদ্ধারের জন্য ৩০ সদস্যের একটি দল আসে।

জেনুইন এন্টারপ্রাইজের ডুবুরি দলের প্রধান আব্দুর রহমান বলেন, গতকাল নির্দেশ পেয়ে আমরা চট্টগ্রাম থেকে রওনা দিয়ে আজ ভোরে পাটুরিয়া ঘাটে এসেছি। আমাদের আরও সদস্য পথে রয়েছেন। পথে যানজটে আটকে আছে তিন ইঞ্চি ওয়ার মালামালবোঝাই ট্রাক।

তিনি বলেন, নদীপথে আমাদের নিজস্ব ৬টি সেলফ বার্জসহ আসছে ৬ ইঞ্চি ওয়ার। প্রতিটি পন্টুন ওয়েট টানবে ৪০০ টন। আমাদের ডুবুবি দলসহ তিন ইঞ্চি ওয়ার ঘাটে আসা মাত্র আমরা প্রাথমিকভাবে সার্ভে কাজ শুরু করব।

তবে ফেরি উদ্ধারের মূল কাজ শুরু হবে চট্টগ্রাম থেকে নদীপথে ৬টি সেলফ বার্জের আসা ৬টি পন্টুনভর্তি ইকুইপমেন্ট। নদীর তলদেশ থেকে অক্ষত অবস্থায় ফেরিটি তুলতে তিন থেকে চার দিন সময় লাগবে বলে জানান তিনি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআডব্লিউটিএ) যুগ্ম পরিচালক (উদ্ধার) ফজলুর রহমান বলেন, জেনুইন এন্টারপ্রাইজ লিমিটেডের সঙ্গে আমাদের মৌখিক চুক্তি সম্পাদন হয়েছে। তাদের সব যন্ত্রাংশ আসলে ফেরি উদ্ধারে কাজ শুরু করবে। তাদের সঙ্গে ২ কোটি টাকার চুক্তি হয়েছে।

এদিকে দুর্ঘটনার চতুর্থ দিন গত শনিবার সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত ফেরির সঙ্গে ডুবে যাওয়ায় ১৪টি পণ্যবাহী যানবাহন ও চারটি মোটরসাইকেল এবং পঞ্চম দিনে আরও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়। এরপর উদ্ধার করা এসব যানবাহন মালিকদের কাছে হস্তান্তর করা হয়।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *