পাট খাতে রাশিয়ার বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

জাতীয় সারাবাংলা

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে সহযোগিতার খাত প্রসারিত করার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের পাট খাতে রুশ বিনিয়োগের আহ্বান করেছেন।
বুধবার বাংলাদেশে নব নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভিকেনতেভিচ মান্তিতস্কি প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

দু’জনই বাংলাদেশের কৃষি খাতে সম্ভাবনা আবিষ্কার ও অন্যান্য খাতে সহযোগিতা প্রসারিত করতে ঐক্যমতে পৌঁছান। বাংলাদেশের বিভিন্ন খাতে বিশেষ করে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রাশিয়ার সহযোগিতার প্রশংসা করেছেন শেখ হাসিনা।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও পরবর্তী সময়ে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সাহায্য ও সহযোগিতার কথা স্মরণ করেছেন প্রধানমন্ত্রী। রাশিয়ায় বাংলাদেশের বিভিন্ন শিক্ষার্থী, বিশেষ করে মেডিকেল কলেজে পড়াশোনা করে উলে¬খ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের কঠিন সময়ে যারা সহযোগিতা করেছেন এ দেশের মানুষ তাদের হৃদয়ে বিশেষ স্থান দিয়েছেন।

এ সময় রুশ রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভিকেনতেভিচ মান্তিতস্কি বলেন, বাংলাদেশের বর্তমান উন্নয়ন বিশাল ও চমকপ্রদ। ১৯৭১ সালে সোভিয়েত ইউনিয়নের সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ ও রাশিয়ার বন্ধুত্বের শুরু হয়েছিল বলেও উলে¬খ করেন রুশ রাষ্ট্রদূত।

বাংলাদেশ ও রাশিয়া জাতিসংঘে নিবিড়ভাবে কাজ করছে এবং দুই দেশের মধ্যে ব্যবসা ও বাণিজ্য অনেক বৃদ্ধি পেয়েছে বলে জানান তিনি। রুশ রাষ্ট্রদূত জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজ সম্পন্নের পর আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে রাশিয়া আগ্রহ প্রকাশ করেছে।

দুই দেশের মধ্যে হওয়া বিভিন্ন চুক্তির বিষয়ে তিনি জানান, সেগুলো হালনাগাদ করতে হবে এবং প্রতিরক্ষা খাতে সহযোগিতা আরও শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করেন। রাষ্ট্রদূত জিয়াউদ্দিন ও মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস এ বৈঠকে উপস্থিত ছিলেন। সূত্র: ইউএনবি

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *