পাথরঘাটায় হানাদারমুক্ত দিবস পালন

পাথরঘাটায় হানাদারমুক্ত দিবস পালন

সারাবাংলা

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি : পাথরঘাটা হানাদার মুক্ত দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে শুক্রবার মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণ ও গবেষণা প্রতিষ্ঠান আমরা মুক্তিযুদ্ধকে জানি ও পাথরঘাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের যৌথ আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়।
১৯৭১ সালের ২৭ নভেম্বর পাকিস্তানি হানাদারদের হাত থেকে পাথরঘাটার উপজেলাকে মুক্ত করেন বীর মুক্তিযোদ্ধারা। পাথরঘাটা উপজেলা পরিষদ সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা সৃতিস্তম্ভে সকাল ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন ও মহান মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের রুহে মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিষদের মিলনায়তনে স্মৃতিচারণ করা হয়।
এতে উপস্থিত ছিলেনÑ পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির, পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবরিনা সুলতানা, ভাইস চেয়ারম্যান ফাতিমা পারভীন, বীর মুক্তিযোদ্ধা এম এ খালেক, কামাল উদ্দিন,সাইদুল কবির ফারুক, জাহাঙ্গীর জোমাদ্দার, পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, সাধারণ সম্পাদক নজমুল হক সেলিম,
আমরা মুক্তিযুদ্ধকে জানি’র প্রতিষ্ঠাতা শফিকুল ইসলাম খোকন, শহীদ বীর মুক্তিযোদ্ধা পরিবারসহ উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, সামাজিক সংগঠকরা অংশ নেন। করোনার কারণে এ বছর অনুষ্ঠান ছোট করে শারিরীক দূরত্ব বজায় রেখে দিবস পালন করা হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭১ সালের ২৭ নভেম্বর ভোর রাতে মুক্তিকামী যোদ্ধারা পাকিস্তানিদের হাত থেকে পাথরঘাটাকে মুক্ত করার জন্য থানা ভবনে আক্রমণ করে। থানার অভ্যান্তর থেকে পুলিশ ও রাজাকার বাহিনী প্রচণ্ডভাবে তাদের প্রতিহত করা হয়। গণআদালত বসিয়ে অনেক রাজাকারে প্রকাশ্যে শাস্তি দেয়। স্বাধীনতার পর এই দ্বিতীয়বারের পাথরঘাটা হানাদারমুক্ত দিবস পালন করা হয়েছে। এই উদ্যোক্তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন উপস্থিত মুক্তিযোদ্ধাসহ অতিথিরা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *