পাহাড়তলী রেল কারখানায় নিয়ে যাওয়া হচ্ছে ইন্দোনেশিয়া থেকে আসা ২২ নতুন মিটারগেজ কোচ

অর্থ-বাণিজ্য

নিজস্ব প্রতিবেদক : রেলের বহরে আধুনিক কোচ বাড়ানোর লক্ষ্যে একের পর এক নতুন কোচ আমদানি করছে বাংলাদেশ রেলওয়ে। সেই ধারাবাহিকতায় অষ্টম ধাপে ইন্দোনেশিয়া থেকে বাংলাদেশে এসেছে আরও ২২টি নতুন মিটারগেজ কোচ।

আজ (২৬ সেপ্টেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ রেলের জন্য ২০০টি মিটারগেজ ক্যারেজ সংগ্রহ প্রকল্পের পরিচালক বোরহান উদ্দিন।

তিনি জানান, শুক্রবার ২৫ সেপ্টেম্বর ইন্দোনেশিয়া থেকে কোচগুলো চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়। শনিবার নতুন এই কোচগুলো বন্দর থেকে সরাসরি পাহাড়তলী রেল কারখানায় নিয়ে যাওয়া হচ্ছে।

এদিকে মিটারগেজ কোচ আমদানির প্রকল্প দপ্তর সূত্রে জানা যায়, ২০০ মিটারগেজ কোচ আমদানি প্রকল্পের আওতায় ৯ ধাপে ইন্দোনেশিয়া থেকে কোচ আমদানি করা হচ্ছে। প্রকল্পের আওতায় এর আগে পর্যায়ক্রমে ৭টি ধাপে ১৫৮টি মিটারগেজ কোচ বাংলাদেশে এসেছে। আর বর্তমানে অষ্টম ধাপে আসলো আরও ২২টি নতুন মিটারগেজ কোচ। অর্থাৎ ২০০টি কোচের মধ্যে ১৮০টি কোচ দেশে পৌঁছেছে। শেষ ধাপে আরও ২২টি মিটারগেজ কোচ দেশে আসবে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া থেকে আমদানি করা প্রতিটি মিটারগেজ কোচের মূল্য ৩.০৩ কোটি টাকা‌। চলতি বছরের মধ্যে প্রকল্পের আওতায় সব কোচ দেশে আসার কথা রয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *