প্রকল্প শেষে গাড়ি জমা দিতে মন্ত্রণালয়ের চিঠি

জাতীয়

ডেস্ক রিপোর্ট: প্রকল্প শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে সচল গাড়ি যানবাহন অধিদফতরের কেন্দ্রীয় পরিবহন পুলে জমা দেয়ার নিয়ম থাকলেও অনেকে এই নিয়ম মানছেন না। এমন পরিস্থিতিতে এ সংক্রান্ত পরিপত্রটি মনে করিয়ে সব মন্ত্রণালয় ও বিভাগের কাছে চিঠি পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

২০০৬ সালের ৮ জানুয়ারি জারি করা ‘সমাপ্ত উন্নয়ন প্রকল্পের যানবাহন সরকারি যানবাহন অধিদফতরের অধীন কেন্দ্রীয় পরিবহন পুলে জমাকরণ, ব্যবহার ও নিষ্পত্তি’র পরিপত্রটি যুক্ত করে এটি মেনে চলার জন্য সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে চিঠিটি পাঠানো হয়েছে।

২০১৭ সালে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) এক প্রতিবেদনে প্রকল্পের গাড়ি নিয়ে এমন অনিয়মের তথ্য উঠে আসে। ওই বছরই জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় প্রকল্প শেষে গাড়ি জমা না দেওয়ার বিষয়টি তুলে ধরা হয়। প্রধানমন্ত্রী বিষয়টি নিয়ে অসন্তোষ প্রকাশ করে বেশ কয়েকটি অনুশাসন দেন।

এগুলো ছিল- প্রকল্প শেষ হওয়ার তিন মাসের মধ্যেই পিসিআর বা প্রকল্পের সমাপ্তি প্রতিবেদন জমা দিতে হবে এবং বাস্তবায়ন শেষে প্রকল্পের গাড়ি, অফিস ও অন্যান্য সরঞ্জাম যথাস্থানে জমা দিতে হবে। তবে প্রধানমন্ত্রীর অনুশাসনের পরও প্রকল্পের গাড়ি জমা দেয়ার বিষয়ে মন্ত্রণালয় ও সংস্থাগুলোর পক্ষ থেকে তেমন কোনো উদ্যোগ দেখা যায়নি।

এ বিষয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০১৯ সালে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো এক চিঠিতে বলেছে, ‘অধিকাংশ ক্ষেত্রে প্রকল্পের জন্য ক্রয়কৃত যানবাহন প্রকল্প সমাপ্তির পর সরকারি নীতিমালা অনুযায়ী পরিবহন পুলে জমা প্রদান করার বিধান থাকলেও তা অনুসরণ করা হচ্ছে না। অনেক ক্ষেত্রে নিয়মবহির্ভূতভাবে বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা উক্ত যানবাহন ব্যবহার করেন, যা দুর্নীতির পর্যায়ে পড়ে।’

‘সমাপ্ত উন্নয়ন প্রকল্পের যানবাহন সরকারি যানবাহন অধিদফতরের অধীন কেন্দ্রীয় পরিবহন পুলে জমাকরণ, ব্যবহার ও নিষ্পত্তি’র পরিপত্রে বলা হয়েছে, সমাপ্ত উন্নয়ন প্রকল্পের পরিচালক প্রকল্প সমাপ্তির ৬০ দিনের মধ্যে প্রকল্পের সব সচল যানবাহন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন সরকারি যানবাহন অধিদফতরের কেন্দ্রীয় পরিবহন পুলে জমা দেবেন। নির্ধারিত সময়ের মধ্যে যানবাহন জমা না হলে সরকারি যানবাহন অধিদফতর বিষয়টির জনপ্রশাসন মন্ত্রণালয়কে জানাবে।

প্রকল্প শেষ হওয়ার ৯০ দিন আগে প্রকল্প পরিচালক প্রকল্পের শ্রেণিভিত্তিক যানবাহনের সংখ্যা, অবস্থান এবং বর্তমান অবস্থা (সচল/অচল) বিস্তারিতভাবে উল্লেখ করে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন আইএমইডির কাছে দাখিল করে অনুলিপি জনপ্রশাসন মন্ত্রণালয় ও সরকারি যানবাহন অধিদফতরে পাঠাবে।

প্রকল্প শেষ হওয়ার পর নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের যানবাহন কেন্দ্রীয় পরিবহন পুলে জমা না দিলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বা মন্ত্রণালয়ের ওই প্রকল্পের প্রকল্প পরিচালকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। এক্ষেত্রে অন্য কেউ দায়ী হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে বলেও পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *