প্রথম নারীপ্রধান পেল বিশ্ব বাণিজ্য সংস্থা

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :  বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) প্রথম নারীপ্রধান হয়েছেন আফ্রিকান বংশোদ্ভূত অর্থনীতিবিদ নগোজি ওকোঞ্জো-আইওয়েলা। গত শুক্রবার দক্ষিণ কোরিয়ার প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিজেকে প্রত্যাহার করে নেন এবং যুক্তরাষ্ট্র আগের অবস্থান থেকে সরে আসার পর তিনি এই পদের দায়িত্ব পান। খবর রয়টার্সের।

ডব্লিউটিও বিশ্বের ১৬৪টি দেশের মধ্যে বাণিজ্যের নিয়ম তৈরি করে। ফলে এই সংস্থার প্রধানের গুরুত্ব খুবই বেশি। সেই পদে বসলেন নাইজেরিয়ার এনগজি ওকাঞ্জো-আইউয়েলা।

গত ৩১ আগস্ট পদত্যাগ করেন বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধান রবের্টো অ্যাজেভেডো। তিনি আরও এক বছর পদে থাকতে পারতেন। কিন্তু তিনি একটি বেসরকারি সংস্থার সঙ্গে যুক্ত হয়েছেন এবং পদ ছেড়ে দেন।

নবনির্বাচিত ডব্লিউটিও প্রধান জানিয়েছেন, করোনার ফলে অর্থনীতিতে যে ধাক্কা লেগেছে, তা কাটিয়ে তোলাই হবে তার সব চেয়ে বড় চ্যালেঞ্জ। বিশ্বের অর্থনীতি যাতে চাঙ্গা হয়, তার জন্য তিনি কাজ করবেন।

তিনি আরও বলেন, প্রতিটি দেশের অর্থনীতি চ্যালেঞ্জের মুখে। তবে একসঙ্গে কাজ করলে সেই চ্যালেঞ্জের মোকাবিলা করা সম্ভব।

এনগজি ২৫ বছর বিশ্বব্যাংকে কর্মরত ছিলেন। তিনি নাইজেরিয়ার সাবেক অর্থ ও পররাষ্ট্রমন্ত্রী। তিনি সবসময় গরিব দেশগুলোর অর্থনীতিকে শক্তিশালী করার কথা বলেছেন এবং সেই লক্ষ্যে কাজ করেছেন।

এদিকে নাইজেরিয়ার প্রেসিডেন্ট তার উচ্ছ্বসিত প্রশংসা করে বলেছেন, তার আশা, নতুন দায়িত্বে তিনি সফল হবেন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *