প্রথম র‍্যাঙ্কিংয়ে ফিরলেন সাকিব

খেলাধুলা

স্পোর্টস ডেস্ক : গত বছরের ২৮ অক্টোবর এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন সাকিব আল হাসান। র‍্যাঙ্কিংয়ের নিয়ম অনুযায়ী কোনো ক্রিকেটার ১ বছর বা তার বেশি সময় নিষিদ্ধ হলে র‍্যাঙ্কিংয়ের বাইরে রাখা হয় তাকে। তিন সংস্করণেই র‍্যাঙ্কিং থেকে তাই কাটা পড়ে সাকিবের নাম। নিষিদ্ধ হওয়ার সময়ও আইসিসি ওয়ানডে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন সাকিব। আর এই নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর প্রথম র‍্যাঙ্কিং হালনাগাদেই তিনি ফিরে পেলেন সেই জায়গা। আবারও ওয়ানডের এক নম্বর অলরাউন্ডার এখন সাকিব।
পাকিস্তান-জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজ শেষে আজ বুধবার ওয়ানডের নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। ৩৭৩ রেটিং পয়েন্ট নিয়ে সাকিব আছেন শীর্ষে।
ওয়ানডেতে সাকিবের জায়গায় শীর্ষে উঠে যান তখন মোহাম্মদ নবি। এখন সাকিবকে ফের জায়গা দিয়ে এই আফগান অলরাউন্ডার নেমে গেছেন দু’য়ে। রেটিং পয়েন্টে সাকিবেরে চেয়ে অনেকটা পেছনে তিনি (৩০১)।
সাকিবের নিষেধাজ্ঞার এই সময়টায় অবশ্য কেবল তিনটি ওয়ানডে ম্যাচই খেলেছে আফগানিস্তান। সেটিও গত বছরের নভেম্বরে।
ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে সাকিব যৌথভাবে ২১তম স্থানে তামিম ইকবালের সঙ্গে। ১৬তম স্থানে থেকে এখন বাংলাদেশের সবার ওপরে মুশফিকুর রহিম।
বোলারদের র‍্যাঙ্কিংয়ে সাকিবের অবস্থান ২৮। এখানে বাংলাদেশের সবার ওপরে মেহেদী হাসান মিরাজ (১৪তম)। এছাড়াও মুস্তাফিজুর রহমান আছেন ১৯তম স্থানে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *