সোমবার, ২৪ জুন ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন
শিরোনামঃ
দশমিনায় আওয়ামীলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন নবীগঞ্জে বন্যা দুর্গত এলাকায় বিভাগীয় কমিশনার নন্দীগ্রামে দই-মিষ্টির প্রতিষ্ঠানে ফের জরিমানা সালথায় আ’লীগের প্লাটিনাম জয়ন্তী উপলক্ষে আলোচনা সভা ফেনী সদর উপজেলার নির্বাচিত জনপ্রতিনিধিদের দায়িত্ব গ্রহণ মুরাদনগরে উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকীর বর্ণাঢ্য আয়োজন জামালপুরের আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন পাইকগাছায় রাইস মিলের বর্জ্যে পরিবেশ দূষণ, দুর্ভোগে এলাকাবাসী নান্দাইলে পরিকল্পনা মন্ত্রীর স্বেচ্ছাধীন তহবিলের ১০লাখ টাকার চেক বিতরণ সালথায় হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী মৃৎশিল্প পাইকগাছায় বিনামূল্যে কৃষকদের মাঝে নয় হাজার নারিকেলের চারা বিতরণ করেন এমপি রশীদুজ্জামান আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রায় মানুষের ঢল প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন উপকূলের উন্নয়নে জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে মানববন্ধন ও সমাবেশ সালথায় ২০টি নতুন ঢাল উদ্ধার করেছে পুলিশ কাপ্তাই থানা পুলিশের অভিযানে গ্রেফতারি পরোয়ানা ভুক্ত পলাতক আসামি আটক ২  মুরাদনগরে রোহিঙ্গা যুবকে সনদ দেওয়ায় ডিবির হাতে আটক ইউপি সচিব জলবায়ু সহিষ্ণুতা অর্জনের লক্ষ্যে বিসিসিটির সংস্কার করা হবে : পরিবেশমন্ত্রী রেমালের আঘাতে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে পাইকগাছা ও কয়রা উপজেলা:এমপি রশীদুজ্জামান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী গণমাধ্যমব্যক্তিত্ব পীযূষ বন্দোপাধ্যায় উত্তরায় মোবাইল ছিনতাইয়ের অভিযোগে গ্রেফতার ৩ ফরিদপুরের সালথায় গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষ নারায়ণগঞ্জে স্ত্রীর মামলায় নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান কারাগারে নবীগঞ্জে কুশিয়ারা নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে! পাইকগাছায় রেমালের আঘাতে পিচের রাস্তা ভেঙ্গে ব্যাপক ক্ষতি পটুয়াখালী সোনালী অতীত বনাম দশমিনা সোনালী অতীত ফাইনাল খেলা সম্পন্ন আমাদের চারপাশের প্রকৃতিকে রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে- এমপি রশীদুজ্জামান ঈদের পর কাল থেকে অফিস খুলছে, চলবে নতুন সময় অনুযায়ী এবারের ঈদে ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮টি গবাদিপশু কোরবানি দেওয়া হয়েছে আসুন ঈদুল আজহার ত্যাগের চেতনায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তরুণরাই স্মার্ট বাংলাদেশ গড়বে : আইসিটি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাপ্রতিদিন
বুধবার, ২৪ মে, ২০২৩, ৬:৪৭ অপরাহ্ন

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ গড়বে অপার সম্ভাবনাময় তারুণ্যের শক্তি’ জানিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেন, এজন্য তথ্য প্রযুক্তির অবারিত সকল খাতকে ব্যবহার করে দক্ষতা অর্জন করতে হবে।

বুধবার (২৪ মে) সকাল সাড়ে দশটায় জেলার সিংড়া উপজেলা পরিষদ মিলনায়তনে রাজশাহী বিভাগীয় ‘বিপিও (বিজনেস প্রসেস আউটসোর্সিং) সামিট বাংলাদেশ ২০২৩’ এর উদ্বোধনকালে জুনাইদ আহমেদ পলক এমপি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশের মাটি আর মানুষের শক্তিকে কাজে লাগিয়ে সুখী-সমৃদ্ধ ‘সোনার বাংলা’ গড়তে চেয়েছিলেন। বঙ্গবন্ধুর পদাংক অনুসরণ করে এদেশের মানুষকে দক্ষ জনসম্পদে পরিণত করার পদক্ষেপ গ্রহন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, তথ্য প্রযুক্তি খাতের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত তথ্য প্রযুক্তি শিক্ষাকে বাধ্যতামুলক করা হয়েছে। সারাদেশে তের হাজার শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। বিকেন্দ্রীয়করণের মাধ্যমে রাজধানীর বাইরে হাই-টেক পার্ক, শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টারসহ বিভিন্ন তথ্য প্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্র তৈরী করা হয়েছে। ‘হার পাওয়ার’ প্রকল্পের মাধ্যমে নারী উদ্যোক্তা তৈরী করা হচ্ছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে দুই হাজার ২০০ কলেজের ৫০ লক্ষ শিক্ষার্থীকে তথ্য প্রযুক্তি খাতে দক্ষ করে তুলতে উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের এক লক্ষ নয় হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে দ্রুত গতির অপটিক্যাল ফাইবার কেবলের ইন্টারনেট সংযুক্তির আওতায় আনা হচ্ছে।

তিনি বলেন, দেশের পাঁচ কোটি শিক্ষার্থীকে তথ্য প্রযুক্তি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে কর্মক্ষম করে গড়ে তোলা, দক্ষতা সৃষ্টি করতে সরকার কাজ করছে। তারুণ্যের এই শক্তি পৃথিবীর অন্য কোন দেশে নেই। এই শক্তিকে ব্যবহার করে বাংলাদেশ পৌঁছে যাবে ২০৪১ সাল নাগাদ সমৃদ্ধ স্মার্ট দেশের কাংখিত গন্তব্যে।

প্রতিমন্ত্রী পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বল্পোন্নত বাংলাদেশকে উন্নয়নশীল ডিজিটাল বাংলাদেশে রুপান্তর করেছেন। এখন আমাদের গন্তব্য ‘স্মার্ট বাংলাদেশ’।

পলক আরো বলেন, মোট ২৮০ কোটি টাকা ব্যয়ে সিংড়ার শেরকোল এলাকায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইউকিউবেশন সেন্টার, হাই-টেক পার্ক এবং টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ নির্মাণ কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। টেকনিক্যাল ট্রেনিং সেন্টার নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। উন্নয়ন বঞ্চিত সন্ত্রাসের জনপদ চলনবিল এখন আর পিছিয়ে নেই। সিংড়াকে ডিজিটাল সিটি হিসেবে গড়ে তোলা হচ্ছে। এই সিটিকে আমরা চলনবিলের সকল জেলার শিক্ষার্থীদের আইটি হাব হিসেবে গড়ে তুলবো।

জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা’র সভাপতিত্বে বিপিও সম্মেলনের উদ্বোধনী সেশনে বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. সাইফুর রহমান, বাংলাদেশ আইসিটি জার্নালিষ্ট ফোরামের সভাপতি নাজনীন নাহার, ‘নিজের বলার মত একটা গল্প ফাউন্ডেশন’র প্রতিষ্ঠাতা ইকবাল বাহার জাহিদ এবং ‘বাক্য’র সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন।

মঙ্গলবার রাজশাহী কলেজে ক্যারিয়ার কাউন্সেলিং কর্মশালার মাধ্যমে এই সম্মেলন শুরু হয়। আজ সিংড়াতে সম্মেলনের দ্বিতীয় পর্যায়ে ক্যারিয়ার কর্মশালা শেষে বিপিও শিল্পে কর্মসংস্থান তৈরীতে আগ্রহী শিক্ষার্থীদের ১০টি ষ্টলের মাধ্যমে সিভি সংগ্রহ করা হয়। পরে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।


এই বিভাগের আরো খবর