ফানাইনদীতে সুইচ গেইট স্থাপনে কারিগরি কমিটির স্থান পরিদর্শন

সারাবাংলা

মৌলভীবাজার প্রতিনিধি
মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার ফানাই নদীতে পানি ধরে রেখে কৃষি সম্প্রসারণের লক্ষ্যে প্রস্তাবিত জলকপাট স্থাপনের কারিগরী কমিটি নদীর গতিপথ পরিদর্শন করেছে। গতকাল শনিবার সকালে উপজেলার কর্মধা ইউনিয়ন পরিষদের পাশদিয়ে প্রবাহিত ফানাই নদী গতিপথ পরিদর্শন করা হয়। ফানাই নদী কালা পাহাড়ের পাদদেশ থেকে উৎপত্তি হয়ে আঁকাবাঁকা পথে কর্মধা, রাউৎগাঁও, ব্রাহ্মণবাজার, কাদিপুর ও বুকশিমইল ইউনিয়ন হয়ে এশিয়ার সর্ববৃহৎ হাকালুকি হাওরে মিলিত হয়েছে। এই নদী দিয়ে পাহাড়ের ঝর্ণার জল শুকনো মৌসুমেও প্রবাহিত হয়, যা কাজে লাগিয়ে ওই এলাকায় বোরো ধান আবাদ করার প্রচুর সম্ভাবনা রয়েছে। এ ছাড়া প্রস্তাবিত জলকপাট বাস্তবায়ন হলে জল সংকটে মাছ চাষের প্রতিবন্ধকতাও দূর হবে।
জলকপাট বাস্তবায়নের কারিগরী কমিটি স্থান পরিদর্শন করে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নির্ধারণ করবে নদীতে আধুনিক প্রযুক্তির হাইড্রলিক্স এলিভেটর ড্র্যাম হবে নাকি রাভার ড্র্যাম স্থাপন করা হবে এবং কতটি স্থাপন করা হবে।
ফানাই নদীতে জলকপাট বাস্তবায়ন কারিগরি কমিটির স্থান পরিদর্শনে সঙ্গে ছিলেন আব্দুল বাছিত, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (ডিজে) ঢাকা ও আহ্বায়ক ফানাই নদী রাভারড্রেম কারিগরি কমিটি, প্রকাশ কৃষ্ণ সরকার, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, পওর সার্কেল, মৌলভীবাজার, নরেন্দ্র শংকর চক্রবর্তী, নির্বাহী প্রকৌশলী, মৌলভীবাজার পওর বিভাগ, মোঃ আব্দুল কাদের, উপসহকারি প্রকৌশলী, রাজনগর পওর শাখা-২, সালেহ এলাহী কুটি, জেলা প্রতিনিধি, দেশটিভি, এম এ রহমান আতিক, চেয়ারম্যান কর্মধা ইউপি প্রমুখ।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *