ফের কাবুল বিমানবন্দরে আফগানদের ভিড়

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট : আফগানিস্তানের রাজধানী কাবুল বিমানবন্দর এলাকায় মারণাত্মক বোমা বিস্ফোরণে ১৭৫ জনের বেশি লোকের মৃত্যুর একদিন পরই ফের উদ্ধার অভিযান শুরু করেছে বিভিন্ন দেশ। এরপরই সেখানে আবারও ভিড় করতে শুরু করেছেন দেশ ছাড়তে মরিয়া আফগানরা। খবর ভয়েস অব আমেরিকার।

বৃহস্পতিবার ভয়াবহ ওই বিস্ফোরণে ১৩ মার্কিন সেনাসহ অন্তত ১৭৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েকশ। মূলত বিমানবন্দরের যেখানে যাত্রীদের বিভিন্ন কাগজপত্র পরীক্ষা করা হয় সেখানেই বিস্ফোরণ ঘটানো হয়।

শুক্রবার থেকে আবারও উদ্ধার অভিযান শুরু করে বিভিন্ন দেশ। জার্মানি ও ফ্রান্স কাবুল থেকে তাদের উদ্ধার অভিযান সম্পন্ন হওয়ার কথা জানিয়েছে। যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশ উদ্ধারকাজ অব্যাহত রেখেছে। এমন অবস্থায় আবারও বিমানবন্দর এলাকায় ভিড় বাড়ছে।

এরই মধ্যে হামলার দায় স্বীকার করে বার্তা দিয়েছে আইএস-কে। এরপরই তাদের ঘাঁটি ও পরিকল্পনাকারীকে লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ওই হামলায় কাবুল হামলার মূল পরিকল্পনাকারীর মৃত্যু হয়েছে বলে দাবি করেছে পেন্টাগন।

এদিকে আবারও হামলা হতে পারে এমন আশঙ্কায় বিমানবন্দরের গেট থেকে মার্কিন নাগরিকদের সরে যেতে ফের সতর্কবার্তা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। পেন্টাগন বলেছে, আমেরিকান ও আফগান মিত্রদের বিমানে করে সরিয়ে আনার যে কার্যক্রম চলছে তাতে এখনও সুনির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হামলার হুমকি রয়েছে।

এক সতর্ক বার্তায় কাবুলে মার্কিন দূতাবাস থেকে বলা হয়েছে, যেসব মার্কিন নাগরিক অ্যাবে গেট, ইস্ট গেট, নর্থ গেট কিংবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গেটে রয়েছে তাদের অবিলম্বে ওই সব এলাকা ত্যাগ করতে হবে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *