ফেসবুকের নির্বাহীর কাছে সেলিনা গোমেজের উড়াল চিঠি

বিনোদন
বিনোদন ডেস্ক:
জনপ্রিয় মার্কিন সংগীতশিল্পী সেলিনা গোমেজ ফেসবুকের নির্বাহীদের কাছে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুল তথ্য ও বর্ণবাদ প্রচারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছেন। ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রামে ১৯৩ মিলিয়ন এবং ফেসবুকে ৭৭ মিলিয়নেরও বেশি ফলোয়ার্স আছে মার্কিন সংগীতশিল্পী সেলিনা গোমেজের। বলা হয় তিনি সবসময় সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব। এবার এই মার্কিন শিল্পী তার ইনস্টাগ্রাম একটি স্ক্রিনশট শেয়ার করেছেন। যেখানে লিখা আছে ”সামজিক যোগাযোগ মাধ্যমে ভুল তথ্য, বিদ্বেষমূলক বক্তব্য এবং বর্ণবাদ ছড়িয়ে দেওয়ার বিষয়ে একটি জনসাধারণের কথোপকথনের সূচনা করেছি।”


সংগৃহিত

ফেইসবুক কর্তাদের ভুল তথ্য ছড়িয়ে না দেওয়ার অনুরোধ করেছেন সেলিনা গোমেজ। মার্কিন সঙ্গিত শিল্পী ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ এবং চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গকে একটি ব্যক্তিগত বার্তায় লিখেছেন, ”ঘৃণা, ভুল তথ্য, বর্ণবাদ এবং ধর্মান্ধতা ছড়াতে ব্যবহার করা হচ্ছে ফেসবুক এবং ইনস্টাগ্রামে। এটি একটি গুরুতর সমস্যা।” তিনি ফেইসবুক নির্বাহীদের এমন কার্যক্রম বন্ধ করতে অনুরোধ করেছেন।


সংগৃহিত

যারা এবং সে সকল গ্রুপ ভুল তথ্য ও বর্ণবাদ ছড়িয়ে দিচ্ছে তাদের বন্ধ করার আহবান জানিয়ে তিনি আরো বলেন, ”নির্বাচনি বছরে এমন ভুল তথ্য বন্ধ করা উচিত। আমাদের ভবিষ্যতে এটার উপর নির্ভর করছে।”

আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের সাথে সাথে গোমেজ ফেসবুকের নির্বাহীদের পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। “এটি নির্বাচনের বছর। ভোট দেওয়ার বিষয়ে আমাদের ভুল তথ্য দেওয়ার সামর্থ নেই। “ফ্যাক্ট-চেকিং এবং জবাবদিহিতা থাকতে হবে।”

জনসাধারণকে ভুল তথ্য দিতে পারে এমন বিজ্ঞাপনগুলি চালানো বন্ধ করতে জুনে মার্কিন-ভিত্তিক নাগরিক অধিকার গোষ্ঠীগুলির একটি জোটের দ্বারা শুরু করা হয় ‘স্টপ হেইট ফর প্রপিট’ প্রচারণা। কিম কারদাশিয়ান, জেমি ফক্সস, কেরি ওয়াশিংটন, সাচ্চা ব্যারন কোহেন, মার্ক রুফালো, দ্বায়নে ওয়েড এবং ক্যাটি পেরি সহ বহু তারকারা ভুল তথ্য ও ঘৃণাত্মক বক্তব্য ছড়িয়ে দেওয়ার প্রতিবাদে ২৪ ঘন্টা সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে বিরত থেকে ছিল।

দিন দুয়েক আগেই ১৭ সেপ্টেম্বর ‘হোটেল ট্রান্সিলভেনিয়া’র পরবর্তী কিস্তিতে অভিনেত্রী হিসেবে দেখা যাবে জনপ্রিয় মার্কিন সংগীতশিল্পী সেলেনা গোমেজকে বলেন খবর দেয় ভ্যারাইটি। হোটেল ট্রান্সিলভেনিয়া’র নায়কার এমন উদ্যোগ খুবেই প্রসংশা কুঁড়াচ্ছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *