‘বঙ্গবন্ধু’ সিনেমার শুটিং করতে ঢাকায় শ্যাম বেনেগাল

বিনোদন

বিনোদন ডেস্ক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিকের কাজ এবার বাংলাদেশে হবে। সেই শুটিংয়ের জন্য ঢাকায় এসেছেন এর পরিচালক শ্যাম বেনেগাল। বুধবার ( ১৭ নভেম্বর) ঢাকায় পৌঁছেছেন ভারতীয় এই নির্মাতা। সঙ্গে রয়েছে তার টিম। ভারতের পর বাংলাদেশে এই প্রথম শুরু হচ্ছে ‘বঙ্গবন্ধু’র শুটিং।

সিনেমাটির বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার মোহাম্মদ হোসেন জেমি বলেন, বাংলাদেশে মুম্বাই থেকে পরিচালক শ্যাম বেনেগাল তার টিম নিয়ে আসছে। তবে আমাদের শুটিং শুরু হবে ২০ নভেম্বর গাজীপুরের বঙ্গবন্ধু ফিল্ম সিটিতে’। প্রথমদিন থেকেই অংশ নেবেন চিত্রনায়ক আরিফিন শুভ, ৫ ডিসেম্বর যুক্ত হবেন নুসরাত ফারিয়াসহ অন্যরা। জাতির জনকের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর পূর্ণদৈর্ঘ্য বায়োপিকটি পরিচালনা করছেন ভারতের খ্যাতনামা পরিচালক শ্যাম বেনেগাল।

জানা গেছে, দেশের ইতিহাসে সর্বোচ্চ বাজেটে নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু’। এর অর্থ যোগান দিচ্ছে বাংলাদেশ ও ভারত সরকার। সিনেমাটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ শতাংশ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ শতাংশ ভারত।
ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক আরিফিন শুভ ও নায়িকা নুসরাত ফারিয়া জুটি বর্তমানে কাজ করছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক।

‘বঙ্গবন্ধু’ নামে সিনেমাটির কাজ শুরু হয়েছে অনেক আগেই। বলিউডের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগালের নির্দেশনায় মুম্বাইতে শেষ হয়েছে অনেকখানি শুটিং। এতে বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করছেন আরিফিন শুভ। আর নুসরাত ফারিয়া আছেন শেখ হাসিনার চরিত্রে।

সিনেমাটিতে শুভ-ফারিয়া ছাড়া আরও অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা (ফজিলাতুন নেছা মুজিব), খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান) প্রমুখ।

জানা যায়, বাংলাদেশ-ভারত প্রযোজিত সিনেমাটি ২০২২ সালে মুক্তি দেওয়ার পরিকল্পনা দুই রাষ্ট্রের। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত এ বায়োপিকটি হতে যাচ্ছে বিগ বাজেটের সবচেয়ে বড় কাজ।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *