বছরের শেষ নাগাদ আসতে পারে করোনাভাইরাসের ভ্যাকসিন: ডব্লিউএইচও

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: চলতি বছরের শেষ নাগাদ করোনাভাইরাস প্রতিরোধ করতে সক্ষম এমন একটি ভ্যাকসিন আসতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ।

মঙ্গলবার (৬ অক্টোবর) সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়াসুস এই সম্ভাবনার কথা জানান। তবে তিনি সমানভাবে ভ্যাকসিন বন্টন নিশ্চিত করতে সংহতি ও রাজনৈতিক প্রতিশ্রুতির জোরালো করতে নেতাদের প্রতি আহ্বান জানান । খবর বার্তা সংস্থা রয়টার্স।

সংস্থাটির মহাপরিচালক বলেন, করোনা প্রতিরোধে আমাদের ভ্যাকসিনের দরকার এবং আশা করা যায় যে এই বছরের শেষের দিকে আমরা একটি ভ্যাকসিন পাবো।

তিনি বলেন, ভ্যাকসিনসহ করোনা রোধে আমাদের যেসব উপকরণ লাগবে তার জন্য বিশ্ব নেতাদের কাছ থেকে রাজনৈতিক প্রতিশ্রুতি দরকার বিশেষ করে ভ্যাকসিনের সমবন্টনের জন্য।

২০২১ সাল নাগাদ ২০০ কোটি ডোজ ভ্যাকসিন বিতরণের লক্ষ্য নিয়ে ডব্লিউএইচও’র নেতৃত্বে গঠিত হয়েছে কোভ্যাক্স গ্লোবাল ভ্যাকসিন ফ্যাসিলিটি। এই ফ্যাসিলিটির বিবেচনায় রয়েছে করোনাভাইরাসের নয়টি পরীক্ষামূলক ভ্যাকসিন। এখন পর্যন্ত এই ফ্যাসিলিটিতে যুক্ত হয়েছে ১৬৮টি দেশ। তবে এদের মধ্যে যুক্তরাষ্ট্র, রাশিয়া কিংবা চীন নেই। ট্রাম্প প্রশাসন বলছে ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করতে উৎপাদনকারীদের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তির ওপর নির্ভর করতে চায় তারা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *