শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০২:০৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
সালথায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুনামেন্টের ফাইনাল অনুষ্ঠিত পাইকগাছায় লবনপানি নিয়ত্রণ ও পরিবেশ সুরক্ষা আন্দোলনের আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত নবগঠিত নগর বিএনপির কমিটিকে স্বাগত জানিয়ে চট্টগ্রামে আনন্দ মিছিল পুলিশ সুপারের সাথে নোয়াখালী জেলা স্বেচ্ছাসেবক লীগের সৌজন্য সাক্ষাৎ দশমিনায় কৃষি ও প্রযুক্তি মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক শারমিন ফাতেমাকে এমটিভি পরিবারের অভিনন্দন মাদকমুক্ত সমাজ গড়তে যুবকদের খেলাধুলায় এগিয়ে আসতে হবে: লাবু চৌধুরী এমপি ফেনীতে ২ কোটি ৩৬ লাখ টাকার ভারতীয় শাড়ি ও লেহেঙ্গা জব্দ নগরকান্দার যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীদের সাথে এমপি লাবু চৌধুরীর মতবিনিময় ভোগান্তির আরেক নাম পাইকগাছার সোলাদানা খেয়াঘাটঃ যুগযুগ ধরে অবহেলিত! নান্দাইলে পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ী ও জুয়ারোসহ গ্রেফতার-১৫ চিনি বেশি খাচ্ছেন, এই সব লক্ষণই কিন্তু বলে দেবে মাদক নিয়ন্ত্রণে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী তাজুন্নেছা আহমেদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক তুরাগে ডাকাতির প্রস্তুতিকালে তিন ডাকাত গ্রেপ্তার জনগণের কষ্টার্জিত অর্থ যথাযথভাবে ব্যয় করার ক্ষেত্রে সকলের সতর্কতা অবলম্বন করা উচিত – পরিকল্পনামন্ত্রী সালথায় পাট উৎপাদনে খরচের তুলনায় বাজারে দাম কম: দুশ্চিন্তায় চাষিরা কুড়িগ্রামের আরিফুর রহমান সুমন ওয়ার্ল্ড গেমস-২০২৫ র‌্যাংকিং ৮ম এ কাপ্তাই জাতীয় উদ্যানে বার্মিজ পাইথন প্রজাতির অজগর সাপ অবমুক্ত পাইকগাছা মৎস্য আড়ৎদারি সমিতির সাথে সংসদ সদস্য রশীদুজ্জামানের মতবিনিময় দশমিনায় কৃষি মেলার শুভ উদ্বোধন ও অনুদানের চেক বিতরণ সম্পন্ন নান্দাইলে ৩৮৯ বোতল ফেন্সিডিল সহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার ফরিদপুর জেলার শ্রেষ্ঠ ওসি সালথা থানার ফায়েজুর রহমান কাপ্তাই অনূর্ধ্ব (১৭) ফুটবল খেলায় বালক বিভাগে কাপ্তাই ও বালিকা বিভাগে রাইখালী ইউনিয়ন চ্যাম্পিয়ন পাইকগাছায় মৎস্য আড়ৎ আধুনিকায়নে বরাদ্দ প্রায় ৪ কোটি টাকা কোটা ও পেনশন আন্দোলন সতর্কভাবে পর্যবেক্ষণ করছি : কাদের এইচএসসির আইসিটি পরীক্ষায় বহিষ্কার ৭৬, অনুপস্থিত ১২ হাজার ৮২৯ বিয়েশাদি নিয়ে ভাবছি না, কোনো রিলেশনেও নেই : দীঘি ‘১০০ ভাগ ফিট না থাকলেও মেসি খেলবে’

বড় দুঃসংবাদ পেলেন সাকিব

স্পোর্টস ডেস্ক
বুধবার, ১২ জুন, ২০২৪, ৫:৪৮ অপরাহ্ন

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে ভুলে যাওয়ার মতো পারফর্ম করছেন সাকিব আল হাসান। যার রেশও পড়েছে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে। মে মাসের শেষ নাগাদ তালিকার দুইয়ে নেমে যাওয়া টাইগার অলরাউন্ডার ফের নাম্বার ওয়ান হয়েছিলেন পরের সপ্তাহে। তবে এক সপ্তাহ না যেতেই বড় অবনতি হয়েছে সাকিবের। এক লাফে তিনি নেমে গেছেন অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের পাঁচে।

আজ (বুধবার) বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। যেখানে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের মধ্যে চার ধাপ পিছিয়ে গেছেন সাকিব (রেটিং পয়েন্ট ২০৮)। এখন পর্যন্ত বিশ্বকাপের দুই ম্যাচে বাংলাদেশের হয়ে কোনো অবদান রাখতে পারেননি সাবেক এই অধিনায়ক। চার ওভার বল করলেও ৩৬ রানে ছিলেন উইকেটশূন্য, ব্যাট হাতে করেছেন মোটে ১১ রান। স্বাভাবিকভাবেই তাই র‌্যাঙ্কিংয়ে তাকে বড় মাশুল গুনতে হলো।

সাকিবের পিছিয়ে যাওয়ার এই সুযোগে বড় লাফ দিয়েছেন আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবি ও অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস। টি-টোয়েন্টির অলরাউন্ডারের তালিকায় দুই ধাপ এগিয়ে নবি (রেটিং পয়েন্ট ২৩১) উঠে গেছেন শীর্ষে। আর তিন ধাপ এগিয়ে স্টয়নিস (রেটিং পয়েন্ট ২২৫) দুইয়ে উঠেছেন। এ ছাড়া দুইয়ে থাকা শ্রীলঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গাও (রেটিং পয়েন্ট ২১৬) এক ধাপ পিছিয়ে নেমেছেন তিনে।

এদিকে, টি-টোয়েন্টিতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ওপরের দিকে বড় লাফ দিয়েছেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান। বিশ্বকাপের দুই ম্যাচে যথাক্রমে ১৭ রানে ৩ উইকেট এবং ১৮ রানে উইকেটশূন্য থেকে তিনি ১০ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৩ নম্বরে। টি-টোয়েন্টিতে বাংলাদেশি বোলারদের মধ্যে ফিজের অবস্থান সর্বোচ্চ। এ ছাড়া উন্নতি হয়েছে তাসকিন আহমেদ, তানজিম হাসান সাকিব ও রিশাদ হোসেনের। আট ধাপ এগিয়ে তাসকিন ১৯তম, ২৪ ধাপ এগিয়ে লেগস্পিনার রিশাদ ৩০তম হয়েছেন। বড় লাফ (১০৮ ধাপ) দিয়ে একশ’র (৯৮তম) ভেতরে ঢুকেছেন তানজিম সাকিব।

ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন বাংলাদেশের এক ম্যাচে জয়ের নায়ক এবং আরেক ম্যাচে জয়ের কাছাকাছি নিয়ে যাওয়া তাওহীদ হৃদয়। বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে ৪০ ও ৩৭ রানের গুরুত্বপূর্ণ দুটি ইনিংস খেলে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিনি এগিয়েছেন ৩২ ধাপ। ২৭তম স্থানে থাকা হৃদয়ই বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ অবস্থান। চার ধাপ এগিয়ে ৭২ নম্বরে উঠেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এ ছাড়া দুই ধাপ পিছিয়ে লিটন দাস ৪১তম, ছয় ধাপ পিছিয়ে নাজমুল হোসেন শান্ত ৫০তম এবং পাঁচ ধাপ পিছিয়ে সাকিব আছেন ৮৪তম অবস্থানে।

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের শীর্ষ বোলার মুস্তাফিজ ও ব্যাটার হৃদয় অন্যদিকে, ব্যাটসম্যানদের তালিকায় যথারীতি শীর্ষে আছেন ভারতের সূর্যকুমার যাদব, দুইয়ে আছেন ইংল্যান্ডের ফিল সল্ট। এক ধাপ এগিয়ে পাকিস্তানের বাবর আজম এখন তিনে। ইংলিশ অধিনায়ক জস বাটলার দুই ধাপ উন্নতির পর পঞ্চম স্থানে। বিশ্বকাপে ভালো করার সুবাদে অস্ট্রেলিয়ান ওপেনার ট্রাভিস হেড ৬ ধাপ এগিয়ে ১০ম স্থানে এবং আট ধাপ এগিয়ে আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজের অবস্থান দ্বাদশ।

‘বাংলাদেশের বদলে ভারত থাকলে আম্পায়ারের সিদ্ধান্ত নেওয়া কঠিন হতো’ টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ তিনের সবাই লেগ স্পিনার। ইংল্যান্ডের আদিল রাশিদ ও শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা যথাক্রমে এক ও দুইয়ে আছেন। চার ধাপ এগিয়ে তিন নম্বরে উঠেছেন আফগান অধিনায়ক রশিদ খান। এ ছাড়া চার ধাপ এগিয়ে দক্ষিণ আফ্রিকার এনরিখ নরকিয়া চতুর্থ, ৬ ধাপ এগিয়ে যৌথভাবে তার সঙ্গে অবস্থান আফগান পেসার ফজলহক ফারুকির।


এই বিভাগের আরো খবর