বাংলাদেশের ক্ষুদে রাকীন ব্রোঞ্জ অ্যাওয়ার্ড জিতেছে

জাতীয়

নিজস্ব প্রতিবেদক
সাইয়্যেদ মুহাম্মদ রাকীন সালেহ, ১০ বছর বয়সী ক্ষুদে ‘দ্যা কুইনস কমনওয়েলথ রচনা প্রতিযোগিতা ২০২০’-এ ‘ব্রোঞ্জ অ্যাওয়ার্ড’ অর্জন করেছেন। রাকীন স্কলাস্টিকা স্কুলের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী। সে আবু রায়হান মুহাম্মদ সালেহ, ডিসি (সদর), বিএমপি এবং ইঞ্জিনিয়ার নিশাত নাজ সিদ্দিকের ছেলে। তার বাড়ি টাঙ্গাইল জেলার মামুদপুর গ্রামে।
১৪ বছরের কম বয়সী জুনিয়র বিভাগে তার বিষয় ছিল মাই প্ল্যানেট, মাই প্লেস। ২০২০ সালের প্রতিযোগিতাটি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে রাজকীয় দ্য ড্যাচেস অফ কর্নওয়াল কর্তৃক অনুষ্ঠিত হয়। এবারের থিম ছিল ‘জলবায়ু পরিবর্তন ও কমনওয়েলথ’। এ বছর প্রায় সকল কমনওয়েলথ দেশ থেকে ১৩ হাজার শিক্ষার্থী অংশ নিয়েছিল। কমনওয়েলথ এর ১৩০ জন বিচারক কঠোর বিচার প্রক্রিয়ার মাধ্যমে বিজয়ীদের বাছাই করেন। এ বছর চূড়ান্ত বিচারক প্যানেলে এমপি এবং সাংবাদিক ম্যাথু প্যারিস, লেখক ও কবি সুলু ব্রেকস, লেখক জাকিয়া রেড বেন্টা এবং রয়েল কমনওয়েলথ সোসাইটির সভাপতি ডা. পল এডমন্ডসন অংশগ্রহণ করেন।
সাত দিনের শিক্ষা সফরসহ পুরষ্কার অনুষ্ঠানটি যুক্তরাজ্যে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। মহামারি করোনার কারণে প্রথমবারের মত ভার্চুয়াল পুরষ্কার অনুষ্ঠানটি ২০ নভেম্বর অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *