বাংলাদেশ-মালদ্বীপ দ্বিপক্ষীয় বৈঠকে ৪ সমঝোতা স্মারক সই

জাতীয়

ডেস্ক রিপোর্ট: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হয়েছেন বাংলাদেশ সফররত মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মুহামেদ সলিহ। বৃহস্পতিবার বেলা ১১টার পর প্রধানমন্ত্রী কার্যালয়ে এ বৈঠক হয়।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব ইমরুল কায়েস রানা জানান, বেলা ১১টায় মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মুহামেদ সলিহ প্রধানমন্ত্রী কার্যালয়ে আসলে তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দেশের প্রধান কিছু সময় একান্ত বৈঠক করেন। পরে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। এসময় তাদের উপস্থিতিতে দুই দেশের মধ্যে সহযোগিতার লক্ষ্যে ৪টি সমঝোতা স্মারক সই হয়। দুপুর পৌনে ১টায় প্রধানমন্ত্রী কার্যালয় ত্যাগ করেন মালদ্বীপের প্রেসিডেন্ট।

এরমধ্যে পারস্পরিক সহযোগিতার জন্য যৌথ কমিশনের বিষয়ে একটি সমঝোতা স্মারক ছিল। দ্বিপক্ষীয় ফরেন অফিস কনসাল্টিংয়ের জন্য সমঝোতা স্মারক সই হয়। মৎস্য ও পেলেজিক ফিশিংয়ের ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক সই হয়। পাশাপাশি ২০২২-২০২৫ পর্যন্ত সাংস্কৃতিক বিনিময়ে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক সই হয়।

এর আগে বুধবার সকালে বাংলাদেশে এসে পৌঁছান মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মুহামেদ সলিহ। সফরসূচি অনুযায়ী, বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে একটি বৈঠক এবং নৈশভোজের কথা রয়েছে। এরপর রাতেই বাংলাদেশ ছাড়বেন মালদ্বীপের প্রেসিডেন্ট।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *