বাইডেনের প্রস্তাবিত ত্রাণ বিলে কংগ্রেসের অনুমোদন

আন্তর্জাতিক জাতীয়

ডেস্ক রিপোর্ট: করোনাভাইরাস মহামারির কারণে ক্ষতিগ্রস্ত আমেরিকানদের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত ত্রাণ বিল অবশেষে কংগ্রেসের অনুমোদন পেয়েছে। ১ লাখ ৯০ হাজার কোটি ডলারের এই বিল বুধবার কংগ্রেসে পাস হয়। খবর বিবিসির।

প্রতিনিধি পরিষদে ২২০-২১১ ভোটে এই বিপুল পরিমাণ অর্থনৈতিক সাহায্য পরিকল্পনা পাস হয়। কোনো রিপাবলিকান বিলের পক্ষে ভোট দেননি।

এই ষষ্ঠ করোনাভাইরাস ত্রান বিলটি প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের জন্য এক বড় বিজয় হিসেবে দেখা হচ্ছে। একজন বাদে সকল ডেমোক্র্যাট সদস্য এই বিলের পক্ষে ভোট দিয়েছেন।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি জানান, প্রসিডেন্ট বাইডেন শুক্রবার বিলটিতে স্বাক্ষর করবেন।

এ প্রসঙ্গে বাইডেন বলেন, ‘এই জাতির যারা মেরুদণ্ড- অপরিহার্য শ্রমিক, কর্মজীবী মানুষ যারা এই দেশ গড়েছে, সেই মানুষগুলো যারা এই দেশটি চালিয়ে নিয়ে যাচ্ছে- তাদেরকে জন্য লড়াইয়ের আরেকটি সুযোগ দেবে এই বিল।’

এই বিলের আওতায় অধিকাংশ আমেরিকানদের সরাসরি ১ হাজার ৪শ ডলার প্রদান করা হবে। এছাড়া সেপ্টেম্বর পর্যন্ত সাপ্তাহিক ৩শ ডলার করে দেয়া হবে বেকারভাতা।

বিলের আওতায়, অঙ্গরাজ্য ও স্থানীয় সরকারগুলোকে ৩৫ হাজার কোটি ডলার প্রদান করা হবে। এছাড়া ১৩ হাজার কোটি ডলার দেয়া হবে স্কুল খোলার জন্য, করোনার পরীক্ষা ও গবেষণার জন্য ৪ হাজার ৯শ কোটি ডলার এবং ১ হাজার ৪শ কোটি ডলার দেয়া হবে ভ্যাকসিন বিতরণের জন্য।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *