বাইডেন শপথ নিয়েই ১৫ নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে বুধবার শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন। তার প্রশাসন জানিয়েছে, শপথ অনুষ্ঠানের পরপর তিনি ১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর করতে পারেন।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, পূর্বসূরি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাজনৈতিক ও প্রশাসনিক অঙ্গনে যে বিশৃঙ্খল পরিস্থিতি রেখে গেছেন প্রথমে সেগুলো সংস্কারের উদ্যোগ নেবেন বাইডেন। এর অংশ হিসেবে তিনি প্রথমে করোনা মহামারি, অভিবাসন, জলবায়ু পরিবর্তন ও বর্ণবিদ্বেষমূলক বিচার প্রক্রিয়া নিয়ে ট্রাম্পের নির্দেশনা বদলানোর উদ্যোগ নিবেন।

বাইডেনের প্রেস সচিব জিন পিসাকি জানিয়েছেন, বিকেলে ওভাল অফিসে বসার পরপর নতুন প্রেসিডেন্ট নির্বাহী আদেশ ও স্মারকলিপিতে স্বাক্ষর করবেন।

বাইডেন-হ্যারিসের অর্ন্তবর্তী টিম এক বিবৃতিতে জানিয়েছে, নবনির্বাচিত প্রেসিডেন্টের প্রথম দিনের পদক্ষেপ হচ্ছে, কর্মীদের কোভিড-১৯ থেকে রক্ষার জন্য নির্বাহি আদেশে স্বাক্ষর করা। এর মধ্যে রয়েছে, কেন্দ্রীয় সরকারের কর্মী ও কন্ট্রাক্টরদের মাস্ক পরার, সিডিসির গাইডলাইন অনুসরণের নির্দেশ দেওয়া।

বিবৃতিতে বলা হয়েছে, তারা সেইসব আমেরিকানদের ত্রাণ সরবরাহ করবেন যারা বিনাদোষে চাকরি ও কর্মঘণ্টা হারিয়েছেন কিংবা মজুরি কর্তনের শিকার হয়েছেন। শিক্ষার্থী ঋণ পরিশোধের মেয়াদ বৃদ্ধির নির্দেশ দেওয়া হবে। এছাড়া তারা কর্মক্ষেত্রে লিঙ্গ অসমতা দূর করতে পদক্ষেপ নেবেন এবং প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাহি আদেশে কর্মক্ষেত্রের বৈচিত্র ও প্রশিক্ষণ ব্যবস্থার যে ক্ষতি হচ্ছে তা বন্ধের নির্দেশ দেবেন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *