বায়োএনটেকের করোনা টিকা নিরাপদ ও কার্যকর: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: ওষুধ তৈরির মার্কিন প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান সংস্থা বায়োএনটেকের করোনা টিকা নিরাপদ ও কার্যকর বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। টিকার ক্ষেত্রে ৯৫ শতাংশ সফলতা পাওয়া গেছে বলে ফাইজার যে তথ্য জানিয়েছিলেন সেই তথ্যেই সায় দিল এফডিএ।

মঙ্গলবার ফাইজার ও বায়োএনটেকের টিকা যাচাই বাছাইয়ের তথ্য সংক্ষিপ্ত করে ৫৩ পৃষ্ঠার প্রতিবেদন প্রকাশ করেছে এফডিএ। সেখানে বলা হয়েছে, টিকার সফলতা ৯৫ শতাংশ হওয়ার খবর সঠিক এবং এটি মানুষকে করোনা থেকে রক্ষা করবে। খবর ইউএসএ টুডের

ফাইজারের টিকায় এফডিএ কোনো উদ্বেগ খুঁজে না পাওয়ায় মনে করা হচ্ছে যে খুব দ্রুত এটি যুক্তরাষ্ট্রে জরুরি ব্যবাহারের অনুমতি পাবে। যদিও ফাইজারের টিকার এখনো অনুমোদন দেয়নি এফডিএ।

এই বিষয়ে সিদ্ধান্ত নিতে বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে বৈঠকে বসছে এফডিএ।

ফাইজারের টিকার প্রাথমিক বিশ্লেষণে এফডিএ জানিয়েছে, জরুরি ব্যবহারের নির্দেশনাবলিতে থাকা সুপারিশের সঙ্গে টিকাটির ট্রায়ালের তথ্য সামঞ্জস্যপূর্ণ। এই টিকা নিরাপদ ও কার্যকর। করোনা প্রতিরোধে এই টিকার কার্যকারিতা ৯৫ শতাংশ। বয়স, গোষ্ঠী, লিঙ্গ, বর্ণভেদে সবার ক্ষেত্রে এই টিকা সমান কাজ করে।

প্রাথমিক প্রতিবেদনে এফডিএ জানিয়েছে, ফাইজারের টিকার প্রথম ডোজ প্রয়োগের ১০ দিন পরই করোনাভাইরাসের বিরুদ্ধে দৃঢ় সুরক্ষা দিতে পারে।

বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য ২ ডিসেম্বর মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজারের টিকা জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেয়। ফাইজারের এই টিকা উদ্ভাবনে সহযোগিতা করেছে জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেক।

এরই মধ্যে গণহারে টিকা প্রদানের কাজ শুরু করেছে ব্রিটেন। বাহরাইনও এই টিকার জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *