বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করল বিএসটিআই

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করলো বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

রোববার (২০ ডিসেম্বর) তেজগাঁওয়ে অবস্থিত বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ে শিল্পসচিব কে. এম আলী আজম প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসটিআইয়ের মহাপরিচালক (গ্রেড-১) ড. মো. নজরুল আনোয়ার। এ সময় বিএসটিআইয়ের পরিচালক (প্রশাসন) ও কোর্স পরিচালক মো. তাহের জামিল, কোর্স কো-অর্ডিনেটরসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শিল্প সচিব বলেন, কর্মদক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের বিকল্প নেই। প্রশিক্ষণলব্ধ জ্ঞান বাস্তব ক্ষেত্রে প্রয়োগের ফলে প্রতিষ্ঠানের সেবা প্রদানসহ সার্বিক কর্মকাণ্ডের মানোন্নয়ন ঘটে। বিএসটিআই একটি বিশেষায়িত প্রতিষ্ঠান। স্ব-স্ব ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধিতে এ ধরনের প্রশিক্ষণ অব্যাহত রাখতে হবে।

বিএসটিআইয়ের মহাপরিচালক বলেন, প্রতিটি উইংয়ের প্রয়োজনীয়তার নিরিখে প্রশিক্ষণ মডিউল প্রস্তুত করা হয়েছে। এ মডিউল অনুযায়ী ধাপে ধাপে প্রশিক্ষণ সমাপ্ত করতে প্রায় ১ বছর সময় প্রয়োজন হবে। শিল্প মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, এটুআই, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরা প্রশিক্ষণ প্রদান করবেন। প্রথম ব্যাচের ১০ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হলে পর্যায়ক্রমে আরও পাঁচটি ব্যাচকে এ প্রশিক্ষণ দেয়া হবে।

প্রসঙ্গত, বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ের পাশাপাশি বিভাগীয় ও জেলা অফিসের কর্মকর্তা ও কর্মচারীদের এ প্রশিক্ষণের আওতায় আনা হবে।

এছাড়াও ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে শিক্ষা কার্যক্রম ও অ্যাসাইনমেন্ট নেয়ার উদ্যোগ নেয়া হয়। মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য গত ১ নভেম্বর থেকে অ্যাসাইনমেন্ট সংগ্রহ শুরু করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *