বিতর্কিত কৃষি আইন বাতিলের ঘোষণা দিলেন মোদি

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে বিতর্কিত ৩টি নতুন কৃষি আইন বাতিলের ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।শুক্রবার (১৯ নভেম্বর) শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানকের জন্মদিনের উৎসব গুরু পর্ব উপলক্ষে দেওয়া এক ভাষণে এই ঘোষণা দেন তিনি।

এক বছরেরও বেশি সময় ধরে বিতর্কিত এসব আইনের বিরুদ্ধে দিল্লি সীমান্তে অবস্থান নিয়ে বিক্ষোভ করে আসছেন কৃষকেরা। তবে উত্তর প্রদেশ ও পাঞ্জাবের মতো কয়েকটি বড় রাজ্যে আগামী বছরের নির্বাচনের কয়েক মাস আগে এই ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গুরু পর্ব উৎসব মূলত পালিত হয়ে থাকে ভারতের পাঞ্জাবে। আগামী তিন মাসের মধ্যে সেখানে নির্বাচন অনুষ্ঠিত হবে। গুরু পর্ব উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘আমাদের তপস্যায় হয়তো কোনও ঘাটতি ছিলো, সেই কারণেই আমরা আইনগুলো নিয়ে কৃষকদের বোঝাতে পারিনি। কিন্তু আজ প্রকাশ পর্ব, কাউকে দোষারোপের সময় নয়। আজ, আমি দেশবাসীকে বলতে চাই আমরা তিনটি কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি।’

প্রত্যাহারের ঘোষণা দিলেও আইন তিনটির পক্ষেই অবস্থান নেন মোদি। তিনি বলেন, এসব আইনের উদ্দেশ্য ছিলো সংস্কার। মূলত দেশের ছোট ও প্রান্তিক কৃষকদের জন্যই আইন করা হয়েছিলো বলে দাবি করেন তিনি। মোদি বলেন, ‘যা কিছুই করেছি তা কৃষকদের জন্যই। যা কিছুই করছি তা দেশের জন্য।’

বিতর্কিত তিনটি কৃষি আইন পাসের পর ২০২০ সালের নভেম্বর থেকে পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ এবং রাজস্থানের হাজার হাজার কৃষক দিল্লির বাইরে তাঁবু খাটিয়ে বিক্ষোভ করে আসছে। এসব আইন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে তারা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *