বিদায় বেলায় গুগলের সাবেক প্রকৌশলীকে ক্ষমা করলেন ট্রাম্প

তথ্য প্রযুক্তি

তথ্য প্রযুক্তি ডেস্ক: তথ্য চুরির দায়ে ১৮ মাসের কারাদণ্ডে দণ্ডিত গুগলের সাবেক প্রকৌশলী অ্যান্থনি লিভানডস্কিকে ক্ষমা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট হওয়ার ঠিক আগ মুহূর্তে ৭৩ ব্যক্তিকে ক্ষমা করেন তিনি। এই তালিকায় তার সাবেক উপদেষ্টা স্টিভ ব্যাননের নামও আছে।

ট্রাম্প প্রশাসন এক বিবৃতিতে অ্যান্থনি লিভানডস্কিকে ক্ষমা করার কারণ জানিয়ে বলে, তিনি তার কৃতকর্মের জন্য যথেষ্ট মূল্য দিয়েছেন। নিজের মেধাকে এখন তিনি জনকল্যাণে ব্যবহারের পরিকল্পনা করছেন।

২০১৬ সালে গুগল ছাড়ার সময় অ্যান্থনি স্বচালিত প্রযুক্তির গাড়ির প্রযুক্তি সম্পর্কিত ১৪  হাজার ফাইল ডাউনলোড করেন। সেসময় তিনি গুগলের সেলফ ড্রাইভিং কার ওয়াইমো বিভাগের কর্মকর্তা ছিলেন। পরবর্তীতে তিনি নিজস্ব কোম্পানি অটো প্রতিষ্ঠা করেন। এরপরে অটোকে কিনে নেয় উবার।

উবারের সেলফ ড্রাইভিং প্রকল্পে কাজ শুরু করলেও গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট তার বিরুদ্ধ মামলা করলে তার চাকরি চলে যায়। উবারের সঙ্গে অ্যালফাবেটের আপোস হয় ২০১৮ সালে।

ফেডারেল কোর্টে অ্যান্থনির বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলে তাকে  ১৮ মাসের কারাদণ্ড ও গুগলকে ৭ লাখ ৬৫ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ দেবার নির্দেশ দেয় আদালত।  দেয় আদালত। গত বছর মহামারী শুরু হওয়ার ফলে তাকে জেলে যেতে হয়নি।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *