মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৭:২৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
ছেলে-মেয়েরা ফেল করবে কেন মনোযোগ দিয়ে পড়তে হবে ক্ষমতায়ন ছাড়া সমাজে নারীর অবস্থান উন্নত হবে না : প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন : শেখ হাসিনা বিশ্ব শান্তি রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে বাংলাদেশের নারীরা : প্রধানমন্ত্রী খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সচিবদের প্রতি নির্দেশনা প্রধানমন্ত্রীর ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল পাসের হার ও জিপিএ ৫ এ এগিয়ে মেয়েরা এসএসসি ও সমমানে পাসের হার প্রায় ৮৭ শতাংশ এসএসসির ফল প্রকাশ বিবি বিদেশী সংস্থাগুলোকে এবং ইজেডের জেভিগুলোকে টাকায় ঋণ নেয়ার অনুমতি দিয়েছে হোয়াটসঅ্যাপে কাউকে ব্লক না করে বিরক্তিকর পরিস্থিতি সামলানোর উপায় কৃষি কাজে পুরুষের সমান মূল্যায়ন চান নারীরা পিত্তথলির পাথরের চিকিৎসা : যা জানা জরুরি পুলিশের প্রতি ডিএমপি কমিশনার “বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট : বাংলাদেশের মুক্তির উপায়” শীর্ষক বার্ষিক সম্মেলন ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতিতে বাংলাদেশ বিশেষ স্থান দখল করে আছে : মুর্মু বিএনপি আমাদের দেশের অতিথি পাখি : তথ্যমন্ত্রী  গুলিস্তান রেড জোনে উচ্ছেদ অভিযান, ৫ দোকানিকে কারাদণ্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে বয়সের বাধা রাখতে চাই না : শিক্ষামন্ত্রী কোরিয়দের হৃদয় ভেঙে টিকে রইল ঘানা লকডাউনবিরোধী বিক্ষোভের পর সাংহাইয়ে কড়া নিরাপত্তা অনন্যা ডাকলেও ‍মুখ ফিরিয়ে নিলেন শাহরুখ পুত্র জয়পুরহাটে ৫০ হেক্টর জমিতে এবার তিলের চাষ হয়েছে দুর্ভিক্ষ যাতে কখনই বাংলাদেশের ক্ষতি করতে না পারে সেজন্য আগে থেকে কাজ করুন : সচিবদের প্রতি প্রধানমন্ত্রী দেশপ্রেমিক নেতা হিসেবে মোহাম্মদ হানিফ মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন আজীবন : প্রধানমন্ত্রী মোহাম্মদ হানিফ তার কর্মের মাধ্যমে জনগণের হৃদয়ে চিরদিন বেঁচে থাকবেন : রাষ্ট্রপতি টুঙ্গিপাড়ায় ২০ জেলার ইজতেমা : জাতির পিতার সমাধিতে মুসল্লিরা শেখ হাসিনা সফটওয়্যার পার্ক আইটি খাতে বিনিয়োগ বাড়াবে অনলাইনে ৬৪ শতাংশ নারী হয়রানির শিকার রণবীর সিং চড়েন অ্যাস্টন মার্টিনে

বিলুপ্তির পথে বিশ্বের সবচেয়ে বড় আইসবার্গ

অনলাইন ডেস্ক :
বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২, ৬:০৬ অপরাহ্ন

ঢাকা প্রতিদিন তথ্য প্রযুক্তি ডেস্ক : ২০২১ সালের মে মাসে অ্যান্টার্কটিকার রনে আইস শেল্ফের পশ্চিম ভাগ থেকে ভেঙে পড়ে বিশ্বের সবচেয়ে বড় আইসবার্গের স্বীকৃতি পায় এ-৭৬ আইসবার্গ। পরবর্তীতে এটি তিনটি খণ্ডে পরিণত হয়: এ-৭৬এ, এ-৭৬-বি এবং এ-৭৬সি।

এই তিনটি খণ্ডের মধ্যে সবচেয়ে বড় ও অবশিষ্ট আইসবার্গটি হলো এ-৭৬এ আইসবার্গ। এই আইসবার্গটি ১৩৫ কিলোমিটার লম্বা এবং ২৬ কিলোমিটার চওড়া। এটি লন্ডনের মোট আয়তনের প্রায় দ্বিগুণ।

বিশাল এই আইসবার্গটি গত ১ বছর ধরে অ্যান্টার্কটিকার চারপাশে ধীরে ধীরে ভাসছিল। কিন্তু এখন এর গলে যাওয়ার হার আগের তুলনায় অনেকটাই দ্রুত হচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। খুব শিগগির এটি সম্পূর্ণভাবে বিলুপ্ত হয়ে যাবে বলে আশঙ্কা করছেন তারা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইট ছবিতে থেকে এমন আভাস-ই পাওয়া গেছে। গত ৩১ অক্টোবর নাসার টেরা স্যাটেলাইটের তোলা ছবি দেখা যায়, আইসবার্গটি প্রশান্ত মহাসাগর ও আটলান্টিক মহাসাগরের সংযুক্তকারী ড্রেক প্যাসেজের মুখে রয়েছে। তবে আইসবার্গটি বর্তমানে এলিফ্যান্ট দ্বীপ এবং দক্ষিণ অর্কনি দ্বীপপুঞ্জের কাছে দৃশ্যমান।

গত ৪ নভেম্বর নাসার আর্থ অবজ়ারভেটরি সর্বশেষ ছবিটি তুলেছিল। এর ভিত্তিতে বিজ্ঞানীরা ভবিষ্যদ্বাণী করছেন যে, এটি আরও উত্তর দিকে অগ্রসর হবে। উত্তর দিকের সাগরের পানি উষ্ণ হওয়ায় আইসবার্গটি সম্পূর্ণভাবে গলে যাবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

২০২১ সালে অ্যান্টার্কটিক উপদ্বীপ থেকে আলাদা হওয়ার পর এখন পর্যন্ত আইসবার্গটি প্রায় ১,২৫০ মাইল (২০০০ কিলোমিটার) ভ্রমণ করেছে। যাত্রার এই পুরোটা সময় বরফ গলা যথেষ্ট এড়াতেও পেরেছে। কিন্তু এখন এর গলে যাওয়ার হার আগের থেকে অনেকটাই বেড়ে গেছে। আর সেই কারণেই বিশাল আইসবার্গটি বিলুপ্তির পথে। বিশেষ করে উত্তর দিকে গিলে এটি কতদিন টিকে থাকতে পারবে, সে নিশ্চয়তা দিতে পারছেন না বিজ্ঞানীরা।

বিগত কয়েক বছরে অ্যান্টার্কটিকায় একের পর এক আইস শেল্ফের ভাঙনের ঘটনা উদ্বেগ সৃষ্টি করেছে গবেষকদের মনে। বিশেষজ্ঞদের মতে, মেরু অঞ্চলে ক্রমাগত বরফ গলনের ঘটনায় একটা বিষয় পরিষ্কার, বিশ্ব উষ্ণায়ন মোকাবিলার জন্য যত উদ্যোগ নেওয়া হচ্ছে, তা পর্যাপ্ত নয়। তবে এবারেও হয়তো বড়ো ধরনের বিপদের হাত থেকে নিস্তার পাওয়া যাবে। কিন্তু মেরু অঞ্চলের বরফের স্তর বাঁচাতে না পারলে আগামীদিনে মানুষের অস্তিত্বই বিপন্ন হবে।
তথ্যসূত্র: লাইভ সায়েন্স
ঢাকা প্রতিদিন/এআর


এই বিভাগের আরো খবর