বিশ্বেজুড়ে আরও সাড়ে ৪ হাজার মানুষের মৃত্যু, সংক্রমণ প্রায় ৩ লাখ

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট: বিশ্বেজুড়ে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণের তালিকায় যুক্ত হয়েছে আরও ২ লাখ ৯৯ হাজার ৩৪১ জন। এসময়ে মারা গেছেন ৪ হাজার ৫৩৭ জন। ২৪ ঘণ্টায় সংক্রমণে শীর্ষে যুক্তরাজ্য আর মৃত্যুতে সবার উপরে রয়েছে রাশিয়া।

সোমবার (১১ অক্টোবর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে সবশেষ এ তথ্য পাওয়া গেছে।

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৫৩৭ জন। আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে প্রায় এক হাজার। এতে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৮ লাখ ৬৬ হাজার ৯৫২ জনে।

এসময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯৯ হাজার ৩৪১ জন। আগের ২৪ ঘণ্টার তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ৪৮ হাজারের বেশি। এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ২৩ কোটি ৮৬ লাখ ২৩ হাজার ১২ জনে দাঁড়ালো।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে যুক্তরাজ্যে। এসময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৫৭৪ জন ও মারা গেছেন ৩৮ জন। করোনায় তুলনামূলকভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে উপরের সারিতে থাকা এ দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৮১ লাখ ৫৪ হাজার ৩০৬ জন ও মোট মারা গেছেন এক লাখ ৩৭ হাজার ৭৩৫ জন।

সবশেষ ২৪ ঘণ্টায় দৈনিক মৃত্যুতে শীর্ষে রয়েছে রাশিয়া। এসময়ে দেশটিতে মারা গেছেন ৯৬২ জন এবং সংক্রমিত হয়েছেন ২৮ হাজার ৬৪৭ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্ত হয়েছেন ৭৭ লাখ ৭৫ হাজার ৩৬৫ জন ও মারা গেছেন ২ লাখ ১৬ হাজার ৪১৫ জন।

তবে গত একদিনে যুক্তরাষ্ট্রে সংক্রমণ অনেকটাই কমেছে। এ সময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৬৯৪ জন এবং মারা গেছেন ৫১৭ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এ পর্যন্ত ৪ কোটি ৫২ লাখ ৪ হাজার ৩৭৩ জন আক্রান্ত এবং মারা গেছেন ৭ লাখ ৩৩ হাজার ৫৭৫ জন।

অন্যদিকে করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৬৭ জন ও সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৬৩৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট সংক্রমিত হয়েছে ২ কোটি ১৫ লাখ ৭৫ হাজার ৮২০ জন এবং ৬ লাখ ১ হাজার ৪৭ জনের মৃত্যু হয়েছে।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারত মৃতের তালিকায় রয়েছে তৃতীয় অবস্থানে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১৯৩ জনের মৃত্যু এবং ১৯ হাজার ১৮ জন নতুন করে আক্রান্ত হওয়ায় মোট আক্রান্ত বেড়ে ৩ কোটি ৩৯ লাখ ৭১ হাজার ২৯৩ জনে এবং মোট মৃত্যু বেড়ে ৪ লাখ ৫০ হাজার ৮১৪ জনে দাঁড়িয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের অস্তিত্ব শনাক্ত হয়। এরপর দ্রুত দেশে দেশে ছড়িয়ে পড়ে ভাইরাসটি। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ ঘোষণা করে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *