বিশ্বে করোনায় আক্রান্ত ১৯ কোটি ছাড়াল

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট : বিশ্বে করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। এরই ধারাবাহিকতায় সারাবিশ্বে করোনায় আক্রান্ত ১৯ কোটি ছাড়িয়েছে। এতে মারা গেছেন প্রায় ৪১ লাখ মানুষ। আর এ মহামারি থেকে সুস্থ হয়ে উঠেছেন প্রায় ১৭ কোটি ৩৫ লাখ।

শনিবার (১৭ জুলাই) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে এসব তথ্য পাওয়া গেছে।

এদিকে করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখনো বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে তিন কোটি ৪৯ লাখ ২৯ হাজার ৮৫৬ জন। এতে মৃত্যু হয়েছে ছয় লাখ ২৪ হাজার ৬০৬ জন।

অন্যদিকে করোনা শনাক্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে তিন কোটি ১০ লাখ ৬৩ হাজার ৯৮৭ জন। এতে মৃত্যু হয়েছে চার লাখ ১৩ হাজার ১২৩ জনের। আর এ মহামারি থেকে সুস্থ হয়ে উঠেছেন তিন কোটি দুই লাখ ২০ হাজার ১৮৩ জন।

তৃতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। যদিও মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে তারা। সেখানে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৪০ হাজার ৫০০ জনের। এছাড়া এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে এক কোটি ৯৩ লাখ আট হাজার ১০৯ জন। এছাড়া দেশটিতে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন এক কোটি ৭৯ লাখ ৫১ হাজার ৬৯৯ জন।

তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ২৮ নম্বরে। গত কয়েক সপ্তাহ ধরে উদ্বেগজনক হারে সংক্রমণ ও মৃত্যু বৃদ্ধি পাওয়ায় রোমানিয়াকে পেছনে ফেলে এক ধাপ এগিয়ে এসেছে বাংলাদেশ। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন হয়েছেন ১০ লাখ ৮৩ হাজার ৯২২ জন। এর মধ্যে মারা গেছেন ১৭ হাজার ৪৬৫ জন। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন নয় লাখ ১৪ হাজার ৩৪৩ জন। তালিকায় বাংলাদেশের আগে রয়েছে সুইডেন আর পরে রোমানিয়া।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর কয়েক দফায় পরিস্থিতির উন্নতি-অবনতি হয়। তবে গত কয়েক দিনের পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ অবস্থায় রয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *