বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ২১ লাখ ৩০ হাজার

আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির বছর পার হলেও কোন ভাবেই কমছে না করোনার হানা। প্রতিদিনই করোনাভাইরাসে যুক্ত হচ্ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন নয় কোটি ৯৩ লাখ ৩২ হাজার ১৯৮ জন। এখন পর্যন্ত এই মহামারিতে মৃত্যু হয়েছে ২১ লাখ ৩০ হাজার ৩৪১ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন সাত কোটি ১৩ লাখ ৬৯ হাজার ৭৮৮ জন।

আজ রোববার (২৪ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে। ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনা মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ছয় লাখ ৫৫ হাজার ৪৩৬ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৩৭৬ জন আর সুস্থ হয়েছেনে এক কোটি তিন লাখ ১৬ হাজার ৯৬ জন।

করোনা সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা ৮৮ লাখ ১৬ হাজার ২৫৪ জন। এর মধ্যে মারা গেছেন দুই লাখ ১৬ হাজার ৪৭৫ জন এবং সুস্থ হয়েছেন ৭৬ লাখ ২৮ হাজার ৪৩৮ জন।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ, যুক্তরাজ্য পঞ্চম, ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম ও জার্মানি রয়েছে দশম অবস্থানে। তালিকায় বাংলাদেশের অবস্থান ৩০তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় গত বছরের বছরের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।

করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। এরপর গত ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *