বিশ্ব জলাভুমি দিবস উপলক্ষে ময়মনসিংহে এএলআরডির আলোচনা সভা

সারাবাংলা

ময়মনসিংহ অফিস:
ময়মনসিংহে বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষ্যে এএলআরডির আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এএলআরডির সহযোগী সংস্থাসমূহের বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের আয়োজনে গতকাল সোমবার মাসকান্দা স্পন্দন প্রশিক্ষণ কেন্দ্রে এই সভা অনুষ্ঠিত হয়। ময়মনসিংহ অঞ্চলের বিপন্ন জলাভূমি, জলজ সম্পদ এবং পরিবেশ সুরক্ষায় নাগরিকদের করণীয় বিষয়ক আলোচনা করা হয়। বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ৬ জেলার সহযোগী সংস্থাসমূহ এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা সভায় অংশ নেন।
সভায় জলাভূমি ও জল অবিচ্ছেদ্য এবং জীবনের জন্য অপরিহার্য্য প্রতিপাদ্য নিয়ে কর্মশালার উদ্দেশ্য ও ধারণাপত্র সম্পর্কে উপস্থাপন করেন এএলআরডির কর্মসূচি কর্মকর্তা মির্জা আজিম হায়দার। এর আগে শুভেচ্ছা বক্তব্য দেন কেএইচআরডিএস এর নির্বাহী পরিচালক সৈয়দা শামীমা সুলতানা। ধন্যবাদ ও সমাপণী বক্তব্য দেন তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক খোন্দকার ফারুক আহমেদ। আরও বক্তব্য দেন প্রগতি কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক আবুল কালাম রাসেল, অধ্যক্ষ নুর জাহান পারভীন, নেত্রকোনার কৃষিবিদ মোস্তাছিন রহমান, শেরপুরের আঃ হাকিম, জামালপুরের এনামূল হক।
দেশের সব জলাশয় ও জল সম্পদকে দখল ও দূষণমুক্ত করা এবং এগুলো সংরক্ষণের জন্য মাঠ পর্য়ায়ের দাবি জোরদার করার লক্ষ্যে সহযোগী সংস্থাসমূহের মধ্যে জলাভূমির গুরুত্ব তুলে ধরা, স্থানীয় পর্যায়ে দখল হয়ে যাওয়া জলাভূমি, খাল, বিল, নদী, পুকুর পুনরায় খনন ও সুরক্ষার দাবি, জলাভূমি সংরক্ষণে জাতীয় পরিবেশ নীতিমালা ২০১৮ বাস্তবায়ন করা এবং বাংলাদেশের নদী ও জলাভূমি বাঁচানোর জন্য নদী, জলাভূমি দখল ও দূষণ প্রতিরোধ আইন প্রণয়নের দাবি জোরদার করা এবং এ আন্দোলনে স্থানীয় জনসাধারণকে সম্পৃক্ত করা এবং সহযোগীতামূলক কার্যক্রম গ্রহণে উদ্যোগী হওয়ার জন্য সভায় ব্যাপক আলোচনা করা হয়।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *