বেতাগী পৌরসভা : এক ঘণ্টার প্রতীকী মেয়র শিফা

সারাবাংলা

বেতাগী (বরগুনা) প্রতিনিধি : এক ঘণ্টার জন্য বরগুনার বেতাগী পৌরসভার প্রতীকী মেয়রের দায়িত্ব পেয়েই দশম শ্রেণির ছাত্রী ও এনসিটিএফ’র সভাপতি তানজিলা জাহান শিফা পৌর এলাকাকে শিশুর জন্য সুরক্ষিত রাখা, বাল্যবিয়ে প্রতিরোধে শিশু, যুব এবং এলাকার সর্বস্তরের নাগরিকদের সহযোগিতায় প্রতিরোধ গড়ে তোলা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে একতাবদ্ধ থাকা, ইভটিজিং প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ, শিশুদের বিনোদনের জন্য পৌর এলাকায় শিশু পার্ক ও বিনোদন কেন্দ্র প্রতিষ্ঠা, মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান গড়া এবং একটি করে শিশু সুরক্ষা দল গঠন করার আহ্বান জানান। নতুন মেয়র মনে করেন নারীর প্রতি সহিংসতা বন্ধ ও বাল্যবিয়ে রোধে সবাইকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি জানালেন নিজের আরও অনেক স্বপ্নের কথাও। পরে এক গোলটেবিল বৈঠকে এক ঘণ্টার মেয়রের দিক-নির্দেশনায় করণীয় তুলে ধরেন অনুষ্ঠানে উপস্থিত পৌর নাগরিক ও সুশিল সমাজের প্রতিনিধিরা। বেলা ১১ থেকে ১২টা পর্যন্ত এক ঘণ্টা দায়িত্ব পালন করেন তানজিলা জাহান শিফা। একজন শিশু মেয়রকে কাছে পেয়ে পৌরসভার কর্মকর্তা কর্মচারীরা উচ্ছ্বাস প্রকাশ করেন, ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেন।
রোববার দুপুর ১২টার দিকে পৌরসভার মিলনায়তনে বেতাগী পৌর সভার মেয়র আলহাজ্ব এববিএম গোলাম কবিরের কাছে দায়িত্ব বুঝে নেন শিফা। নতুন মেয়র দায়িত্ব বুঝে নিয়েই শুরু করেন কাজ। কন্যাশিশু দিবসে নারীর ক্ষমতায়ন, শিশুদের অধিকার বাস্তবায়নে আনেন নানা প্রস্তাব। বর্তমান সময়ে ছোট হয়ে আসা শিশুদের খেলাধুলা ও চিত্তবিনোদনের সুস্থ স্থান কমে আসায় শিশুদের জন্য পার্ক তৈরির প্রস্তাবনা দেন তিনি। পাশাপাশি শহরে শিশু-কিশোরদের জন্য ইকোপার্ক, ইকোপার্কে শিশু নিরাপত্তার কথা বলেন। এক ঘণ্টার নির্ধারিত সময় শেষে ফের চেয়ারে আসীন হন মেয়র আলহাজ্ব এববিএম গোলাম কবির। তিনি এক ঘণ্টার মেয়র শিফার সব প্রস্তাবনা বাস্তবায়নের ঘোষণা দিয়ে বলেন, নানাভাবে বঞ্চনার শিকার হচ্ছেন নারীরা। এমন এক ঘণ্টার জন্য নয়, আজকের কন্যা শিশুরাই আগামীতে দেশ পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করবে। এজন্য পরিবার এবং সমাজকে দায়িত্ব নিতে হবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেনÑ কাউন্সিলর এবিএম মাছুদুর রহমান খান, মিজানুর রহমান মন্টু, শাহিনূর বেগম, সিবিডিপি’র ওয়াই মুভস্ প্রকল্পের প্রকল্প কর্মকর্তা মোহম্মদ মেজবাহ উদ্দিন, প্রকল্পের ইয়ুথ ভলান্টিয়ার সোহাগ খান, এনসিটিএফ’র সাধারন সম্পাদক মো. খায়রুল ইসলাম মুন্ন, যুগ্ম সাধারণ সম্পাদক মীম, সাংগঠনিক সম্পাদক তাইয়্যেবা মারজান নেহা, চাইল্ড পার্লামেন্ট সদস্য মোসাম্মৎ মীম। সভা সঞ্চালনা করেন সিবিডিপি’র নির্বাহী পরিচালক জাকির হোসেন মিরাজ।
শিশুর সঙ্গে শিশুর তরে বিশ্ব গড়ি নতুন করেÑ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কন্যাশিশু দিবস উপলক্ষ্যে নারীর ক্ষমতায়নের জন্য বেসরকারি সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের সহযোগিতায় অনুষ্ঠানটি আয়োজন করেন সিবিডিপি, বরগুনা। সেখানে দশম শ্রেণির ছাত্রী ও এনসিটিএফ’র সভাপতি তানজিলা জাহান শিফকে এক ঘণ্টা জন্য বেতাগী পৌরসভা প্রতীকী মেয়র করা হয়।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *