বেসিক ব্যাংকের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেলেন আবুল হাশেম

অর্থ ও বাণিজ্য

অর্থনীতি ডেস্ক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম দায়িত্ব নিয়েছেন দেশের অন্যতম আলোচিত প্রতিষ্ঠান বেসিক ব্যাংক লিমিটেডের।

সম্প্রতি প্রতিষ্ঠানটির পরিচালক ও চেয়ারম্যান হিসেবে তাকে নিয়োগ দিয়েছে সরকার। আগামী ৩ বছর তিনি এই দায়িত্ব পালন করবেন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

অধ্যাপক আবুল হাসেম ২০১০ সাল থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। পরে ২০১৭ সালে ফেব্রুয়ারি মাসে ডিএসইর চেয়ারম্যন হিসেবে নির্বাচিত হন তিনি। দায়িত্ব পালন করেন তিন বছর। তার হাত ধরে ডিএসই পায় কৌশলগত বিনিয়োগকারী। অনেক চাপ থাকা সত্তেও ডিএসইর শেয়ারহোল্ডারদের স্বার্থ রক্ষায় পিছু হটেননি আবুল হাসেম।

অধ্যাপক ড. আবুল হাশেম বর্তমানে আনোয়ার খান মডার্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করছেন।

ডিএসই সূত্র মতে, অধ্যাপক আবুল হাশেম বাংলাদেশ বিশবিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, সিনেট সদস্য, ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজ অনুষদের ডিন এবং অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের চেয়ারম্যান, হাজী মোহাম্মদ মহসিন হলের প্রভোস্ট, বাংলাদেশ শিল্প ব্যাংকের পরিচালক, কুমিল্লা বিশ্ববিদ্যালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক হাশেম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে হিসাববিজ্ঞান বিষয়ে এমকম ডিগ্রি অর্জন করেন এবং একই বিষয়ে সাবেক সোভিয়েত রাশিয়ার মস্কো ইনস্টিটিউট অব ন্যাশনাল ইকোনমি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনের সাফোক বিশ্ববিদ্যালয় থেকে সিনিয়র ফুলব্রাইট স্কলার হিসেবে ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্টের ওপর গবেষণা কাজ সম্পন্ন করেন, বলে ডিএসই জানিয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *