ব্যালিস্টিক দেখে হতাশ ট্রাম্প

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার পক্ষ থেকে নয়া আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্মোচনের ঘটনায় হতাশা প্রকাশ করেছেন। মার্কিন দৈনিক ‘ডেইলি সান’ এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ট্রাম্প পিয়ংইয়ংয়ের রাজপথে নয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেখার পর বলেছেন, তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের ব্যাপারে হতাশ হয়ে পড়েছেন। ট্রাম্প তার এই হতাশার কথা হোয়াইট হাউজের কয়েকজন কর্মকর্তার সামনে তুলে ধরেছেন।

উত্তর কোরিয়া সম্প্রতি এক সামরিক কুচকাওয়াজে নতুন মডেলের একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি অতীতে দেশটির পক্ষ থেকে প্রদর্শিত যেকোনো ক্ষেপণাস্ত্রের চেয়ে আকারে বড়।

২০১৭ সালে উত্তর কোরিয়া ‘হাওয়াসং-১৫’ নামের যে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল সর্বশেষ ক্ষেপণাস্ত্রটি তার চেয়ে অনেক বড়। হাওয়াসং-১৫ দিয়ে উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে আঘাত হানতে পারবে বলে সে সময় বিশেষজ্ঞরা অভিমত দিয়েছিলেন।

তিনবার এরকম করমর্দন করে ট্রাম্প রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা করলেও দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নতি হয়নি

কিম ও ট্রাম্প এ পর্যন্ত তিনবার সরাসরি সাক্ষাৎ করেছেন। উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের বিনিময়ে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা ছিল ওই সব সাক্ষাতের উদ্দেশ্য; কিন্তু তার কোনোটিই সফল হয়নি।

ট্রাম্প তার নির্বাচনি প্রচারাভিযানে বলেছেন, নভেম্বরে নির্বাচনে বিজয়ী হলে তিনি দ্রুততম সময়ের মধ্যে উত্তর কোরিয়ার সঙ্গে চুক্তি করে ফেলবেন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *