ব্রাজিলে টিকা দুর্নীতির অভিযোগে প্রেসিডেন্টের পদত্যাগ দাবিতে সংঘর্ষ

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট: করোনার (কোভিড) টিকার চুক্তিতে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে ব্রাজিলের সমালোচিত প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর বিরুদ্ধে। এখন তার  পদত্যাগ দাবিতে উত্তাল হয়ে উঠেছে দেশটি।

স্থানীয় সময় শনিবার ব্রাজিলের রাজধানী রিও ডি জেনিরোতে প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে সড়কে নামেন হাজারো মানুষ। এদিন সাও পাওলোতে বলসোনারোকে ক্ষমতাচ্যুত করার আহ্বানকারী বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হন।

সম্প্রতি ভারতে উদ্ভাবিত টিকা কোভ্যাক্সিন কেনার চুক্তিতে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠে প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর বিরুদ্ধে। সর্বোচ্চ আদালতের নির্দেশে তার বিরুদ্ধে তদন্তে শুরু করেছে দেশটির শীর্ষ প্রসিকিউটর।

গত ফেব্রুয়ারিতে ভারত বায়োটেক উদ্ভাবিত করোনা টিকার দুই কোটি ডোজ কিনতে ১৬০ কোটি রিয়ালের ব্রাজিলিয়ান মুদ্রা চুক্তি করে ব্রাজিল সরকার। কিন্তু সেখানে অতিরিক্ত মূল্য, শুল্কছাড়সহ নানা দুর্নীতির অভিযোগ ওঠার পর ব্যাপক জনরোষ সৃষ্টি হয় দেশটিতে। পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার চুক্তি স্থগিত করে ব্রাজিল সরকার।

চলমান বিক্ষোভে যোগ দিয়েছেন বিরোধীদলের নেতাকর্মীরাও। এতে আন্দোলন নতুন মাত্রা পেয়েছে। তারা বলসোনারোর পদত্যাগ দাবিতে নানা স্লোগান দিচ্ছেন। একইসঙ্গে ব্রাজিলে করোনায় ৫ লাখের বেশি মানুষের মৃত্যুর ঘটনায় বোলসোনারোর নীতিকেই দায়ী করছেন তারা।

ব্রাজিলের কংগ্রেসের ৭৯ বছর এক নারী বলেন, ‘ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে জেগে উঠেছে সাধারণ মানুষ’। আন্দোলনে যোগ দিয়ে মাগদা সৌজা বলেন, ‘আমি এখানে অংশ নিয়েছি কারণ ব্রাজিল থেকে দৈত্য সরকারকে ক্ষমতাচ্যুত করতে হবে’। রাজপথ ছাড়িয়ে অলি গলিতেও ছড়িয়ে পড়েছে আন্দোলন। পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে রাজপথ।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *