ভাঙা রাস্তায় দুর্ভোগ

সারাবাংলা

আব্দুল বাশির, গোমস্তাপুর থেকে
মানুষ ও যানবাহন চলাচলের গুরুত্বপূর্ণ রাস্তা ভেঙে যাওয়ায় দুর্ভোগে পড়েছে এলাকাবাসী। চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার গোমস্তাপুর ইউনিয়নের বালুগ্রামের দক্ষিণটোলা গ্রামের এই আঞ্চলিক সড়কটি ভেঙে যাওয়ায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে ওই অঞ্চলের জনসাধারণকে। রাস্তার বিভিন্ন জায়গায় খালখন্দ সৃষ্টি হওয়ায় ব্যাপক ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে। অনতিবিলম্বে রাস্তাটি সংস্কার করে চলাচল উপযোগী করার জন্য জোর দাবি জানিয়েছে এলাকার মানুষ। সরেজমিনে দেখা যায়, ওই সড়কটির অনেক জায়গায় ভাঙন দেখা দিয়েছে। সড়কের একটি নির্দিষ্ট জায়গা অনেকবার ভাঙলেও কর্তৃপক্ষ তেমন কোনো কার্যকরী উদ্দ্যেগ গ্রহণ করেনি। সড়কটিতে ভারী যানবাহন ও মানুষের চলাচল নিয়মিত বিষয়। এখন কোনো ভারী যানবাহন চলাচল করতে পারছে না। এ রাস্তাটি দিয়ে ৪টি ওয়ার্ডের ৮ গ্রামের প্রায় ১০ হাজার লোকের যাতায়াত।
স্থানীয় বাসিন্দা সোহাগ আলী বলেন, সড়কটি দীর্ঘদিন যাবৎ ভেঙে রয়েছে। এতে করে সাধারণ মানুষকে যাতায়াতের জন্য চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। গত বছর এ সড়কটি দিয়ে একটি বালু বোঝায় ট্রাক খাদে পড়ে গেলে গাড়ি চালক কোনো রকমে প্রাণে বেঁচে যান। সড়কটি কয়েকবার সংস্কার করলেও তেমন কোনো কাজে আসেনি।
ইউপি সদস্য সাইদুর রহমান জানান,ঔ সড়কটি এখন অনেক ঝুঁকিপূর্ণ। এলজিএসপির টাকা দিয়ে ইতোপূর্বে তিন থেকে চারবার রাস্তাটি সংস্কার করা হলেও তেমন কোনো ফল পাওয়া যায়নি।
ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন মন্ডল বলেন, রাস্তাটির ভাঙনের জায়গায় নদীর জল বৃদ্ধির ফলে প্রতিবছর ভেঙে যায়। ইতোপূর্বে নিজস্ব অর্থায়নে রাস্তাটি কয়েকবার সংস্কার করা হলেও ভাঙনের কবল থেকে রক্ষা করা যায়নি। কিন্তু আমরা সামনে উদ্যোগ নিয়েছি ভাঙনের জায়গাটিতে এক কিলোমিটার গাইড ওয়াল বা সিসি ব্লক দিয়ে বেঁধে রাস্তাটিকে ভাঙনের কবল থেকে রক্ষা করবো।
এ বিষয়ে উপজেলা এলজিইডি প্রকৌশলী সুলতানুল ইমাম জানান, রাস্তার ভাঙনের কথাটি আমার জানা আছে। সামনে এলজিইডির টেন্ডারে রাস্তা সংস্কার প্রকল্প গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *