বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:৩২ অপরাহ্ন
শিরোনামঃ
শ্রীপুরে র‌্যাব পরিচয়ে ১৯ লাখ টাকা ছিনতায়,গ্রেফতার-৫ সাতক্ষীরায় পৃথক সড়ক দুর্ঘটনায় একজন ভারতীয় শ্রমিকসহ নিহত-৩ ঘাটাইলে সড়ক দুর্ঘটনায় কৃষি কর্মকর্তাসহ নিহত ২ আহত-১ মুরাদনগরে পুলিশ পরিচয়ে ডাকাতির অপরাধে আটক-১ সালথায় দেশীয় প্রজাতির পোনা মাছ অবমুক্তকরণ দশমিনায় শিক্ষার্থীর কীটনাশক খেয়ে আত্নহাত্যা মহিলা অধিদপ্তরের জেন্টার প্রমোটর কে নির্যাতনের বিচারের দাবিতে মানববন্ধন নাজিরপুরে মামার ইজি বাইকের চাকায় পিষ্ট হয়ে ভাগিনার মৃত্যু শাহজাদপুরে সমাজসেবা অধিদপ্তর কতৃত রোগীদের চেক বিতরণ প্রধানমন্ত্রীর প্রণোদনার শরণখোলায় ৪ হাজার নারিকেল চারা বিতরণ পাকিস্তানে বেড়েছে গাধা দেশের কারাগারে আটক ৩৬৩ বিদেশি : স্বরাষ্ট্রমন্ত্রী সকালে খালি পেটে আদার রস খাবেন যে কারণে বড় দুঃসংবাদ পেলেন সাকিব মুরাদনগর উপজেলা চেয়ারম্যান হিসাবে শপথ নিলেন ড. কিশোর ২৪ ঘন্টার মধ্যে কোরবানীর পশুর বর্জ্য অপসারণের লক্ষ্যমাত্রা রয়েছে : তাপস গেরস্তের গরুতে আস্থা ক্রেতাদের দাম নিয়ে খামারিদের কপালে চিন্তার ভাঁজ পাইকগাছায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের শ্রদ্ধা নিবেদন কাপ্তাইয়ে পুলিশের অভিযানে চোলাই মদসহ আটক-২ জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও পানি ব্যবস্থাপনায় পদক্ষেপ গ্রহণ জরুরি: পরিবেশমন্ত্রী কৃষকের ন্যায্য মূল্য প্রাপ্তিতে কৃষি বিপনণ অধিদপ্তরের শগঋক (শস্য গুদাম ঋণ কার্যক্রম) মডেলের ভূমিকা” শীর্ষক প্রারম্ভিক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত  শাহজাদপুরে ৩ আসামী গ্রেফতার কেপিএম সিবিএ নির্বাচনে শ্রমিক কর্মচারী পরিষদ বিজয়ী সারাদেশে কতজন রোহিঙ্গা ভোটার, জানতে চেয়েছে হাইকোর্ট ২০৪১ সালে ৮৫ লাখ মেট্রিকটন মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ : আব্দুর রহমান ফেনীতে উপজেলা নির্বাচনে পরাজিত ১৮ প্রার্থী জামানত হারাচ্ছেন ঈদুল আজহাকে সামনে রেখে নবীগঞ্জে জমে উঠেছে পশুর হাট শেরপুরের সন্তান ওয়াকার উজ জামান সেনাপ্রধান হওয়ায় শেরপুরে আনন্দ মিছিল তুরাগে এক কিশোরীর আত্মহত্যা কাপ্তাইয়ে ৪০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পেল মাচাং ঘর

ভারতের ক্রিকেট আইকন বিরাট কোহলির যাদুকরি ছোঁয়া

অনলাইন ডেস্ক :
বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩, ১০:২৬ অপরাহ্ন

বুধবার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ওয়ানডেতে ৫০তম সেঞ্চুরি হাকিয়েছেন ভারতীয় ক্রিকেট আইকন বিরাট কোহলি। এতে ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ ৫০তম সেঞ্চুরির বিশ^ রেকর্ড গড়েন তিনি। ভেঙে দিয়েছে স্বদেশি শচীন টেন্ডুলকারের সর্বকালের সেরা ৪৯টি সেঞ্চুরির রেকর্ড। তবে স্বদেশী ক্রিকেট আইকনের সাথে যে কোন তুলনার বিষয়ে সতর্ক থাকেন তিনি।

৫ নভেম্বর ৩৫তম জন্মদিনে ৪৯তম সেঞ্চুরি হাকিয়ে টেন্ডুলকারের রেকর্ড স্পর্শ করা কোহলি গতকাল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ সেমিফাইনালে তার ২৭৯ তম ইনিংসে নতুন মাইলফলক রচনা করেছেন।

কোহলির জীবনী রচয়িতা বিজয় লোকপাল্লি এএফপিকে বলেছেন,‘বিরাট কখনই রেকর্ডের জন্য খেলেননি। তিনি যখন এগিয়েছেন তখনই রেকর্ডগুলো ধরা দিয়েছে।

তার ব্যাটিং দক্ষতা এবং কাজের নৈতিকতা একত্রিত হয়ে যাদুমন্ত্রের সৃস্টি হয়েছে। যা তাকে সুদীর্ঘ এই মাইলফলকের দিকে টেনে নিয়ে গেছে। আর এটি তিনি উত্তরাধিকারসূত্রে পেয়েছেন সুনীল গাভাস্কার, কপিল দেব এবং শচীন টেন্ডুলকারের মতো তারকাদের কাছ থেকে।’

ক্রিকেট-পাগল ভারতীয় এবং বৈশ্বিক ভক্তদের কাছ থেকে কোহলি সেই রকম আবেগপূর্ণ প্রতিক্রিয়া পাচ্ছেন যা এক সময় উপভোগ করেছেন শচিন টেন্ডুলকার। ভারতের সব ভেন্যুতে এখন স্বগৌরবে দেখা যায় কোহলির ১৮ নম্বর জার্সিটি। এই সংখ্যাটি নির্বাচনের মুল কারণ ২০০৮ সালের ১৮ আগস্ট ওয়াডে ক্রিকেটে অভিষিক্ত হয়েছিলেন তিনি। এছাড়া তার পিতা মারা গেছেন ২০০৬ সালের ১৮ ডিসেম্বর। তার সম্মানেই ১৮ নম্বরটিকে বেছে নিয়েছে কোহলি।

আন্তর্জাতিক ক্রিকেটে ২৬ হাজার রান, তিন ফর্মেটের ক্রিকেটে সর্বমোট ৮০টি সেঞ্চুরির কারণে টেন্ডুলকারের সঙ্গে তুলনা করে আলোচনা উঠতেই পারে। তবে এই বিষয়ে সম্মত নন লোকপাল্লি। তিনি বলেন,‘ তিনি (কোহলি) কারো সঙ্গে নিজের তুলনা পছন্দ করেন না। তার নিজস্ব একটি পরিচয় আছে। আর শচিন টেন্ডুলকারও নিজ পরিচয়ে পরিচিত। দুই জনের স্টাইলও ভিন্ন।

শচিন টেন্ডুলকারকে মোকাবেলা করতে হয়েছে কিছু আগ্রাসী বোলারের। বিরাটও প্রাধান্য বিস্তার করছেন। তবে শচিন অতুলনীয়। বিরাট আজ তার যে ক্রিকেট উপভোগ করছেন, তা শচীন টেন্ডুলকারের সৌজন্যে, ভারতীয় ক্রিকেটের খ্যাতির কারণে।’

বুধবার নিউজিল্যান্ডের পেসার লুকি ফার্গুসনের বলে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ঠেলে দিয়ে ২ রান নিয়ে ওয়ানডেতে ৫০তম সেঞ্চুরি পূর্ন করেন কোহলি। আনন্দে লাফিয়ে উঠেন তিনি। পরে ওয়াংখেড়ের স্ট্যান্ডে বসা তার স্ত্রী বলিউড তারকা আনুশকা শর্মা, টেন্ডুলকার এবং ফুটবল গ্রেট ডেভিড বেকহ্যামের দিকে হাঁটু গেড়ে বসেন তিনি।

রেকর্ড সেঞ্চুরি পুর্ন করার পর কোহলি বলেন,‘ কিংবদন্তী (টেন্ডুলকার) শুধু আমাকে অভিনন্দন জানিয়েছেন। এটা স্বপ্নের মত মনে হয়। যা সত্যি হওয়াটা দারুন ব্যাপার।’

নিজের এক্সে (সাবেক টুইটার) টেন্ডুলকার লিখেছেন,‘ একজন ভারতীয় আমার রেকর্ড ভেঙেছে এর চেয়ে খুশি আর কি হতে পারে। এবং সেটা সবচেয়ে বড় মঞ্চে – বিশ্বকাপের সেমিফাইনালে – এবং আমার হোম গ্রাউন্ডে, যা কেকের উপর আইসিং এর প্রলেপের মতো।’

কখনও মাঠের যুদ্ধ থেকে দূরে সরে যাননি কোহলি। ক্যারিয়ারে বিতর্ক সব সময় সঙ্গী হওয়া সত্ত্বেও তারকা হিসেবে সবচেয়ে জনপ্রিয় ক্রিকেটারদের একজন। তার পা ছুঁতে এবং সেলফি তোলার জন্য ভক্তদের পিচ আক্রমণ, ভারতীয় ভেন্যুতে নিয়মিত ঘটনা।

আর্থিক দিক থেকেও খুবই ধনী কোহলি। স্পোর্টিকোর ২০২২ সালের বিশ্লেষন অনুসারে ব্র্যান্ড এন্ডোর্সমেন্ট থেকে ৩৩.৯ মিলিয়ন মার্কিন ডলার আয়ের পাশাপাশি ভারতের সর্বোচ্চ বেতনপ্রাপ্ত ক্রীড়াবিদদের তালিকায় শীর্ষে রয়েছেন তিনি।

১০ দিন আগে ৩৫ তম জন্মদিনে তিনি যখন তার ৪৯ তম সেঞ্চুরি করেছিলেন, তখন অনুষ্কা ইনস্টাগ্রামে লিখেছিলেন,‘তিনি তার জীবনের প্রতিটি ভূমিকায় আক্ষরিক অর্থেই ব্যতিক্রমী’।


এই বিভাগের আরো খবর