ভারতে কৃষক হত্যা, ৩ দিনের রিমান্ডে মন্ত্রীর ছেলে

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট : ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ছেলে আশিস মিশ্রকে রিমান্ডে নিয়েছে পুলিশ। সোমবার (১১ অক্টোবর) আদালত তার তিনদিনের রিমান্ড মঞ্জুর করে। এর আগে উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে বিক্ষোভরত কৃষকের ওপর গাড়ি উঠিয়ে দেওয়ায় অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

এ ঘটনার পর পুলিশ ও কৃষকের মধ্যে চলা সহিংসতায় অন্তত আট জান মারা যায়। ১২ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর শনিবার তাকে গ্রেফতার করে পুলিশ। জিজ্ঞাসাবাদে তিনি কোনা সহযোগিতা করেননি বরং মিথ্যা তথ্য দিয়েছেন বলেও জানায় পুলিশ।

উত্তর প্রদেশের লখিমপুর-কা-ের পাঁচ দিন পর গ্রেফতার হয় আশিস মিশ্র। যদিও প্রথম থেকেই বিরোধীদলগুলো আশিসকে গ্রেফতারের দাবি জানিয়ে আসছিলেন। বিতর্কিত আইন বাতিলের দাবিতে কৃষকদের আন্দোলন অব্যাহত রয়েছে ভারতে। এর মাঝে কৃষককে গাড়ি চাপা দিয়ে হত্যার অভিযোগ ওঠে মন্ত্রীপুত্র আশিস মিশ্রের বিরুদ্ধে।

এ ঘটনায় উচ্চ আদালত উত্তর প্রদেশ সরকারকে নির্দেশ দেন, কৃষক নিহত হওয়ার ঘটনায় যেই জড়িত থাকুক তাকে গ্রেফতার করার। এর পরপরই গ্রেফতার হন আশিস।

ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গত রোববার বিকালে লখিমপুর খেরিতে কৃষকরা বিক্ষোভ করার সময় একটি গাড়ি তাদের ওপর দিয়ে চলে যায়। এতে দুই কৃষক প্রাণ হারান। অভিযোগ, সেই গাড়িতে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা অজয় মিশ্রর ছেলে। এ খবর ছড়িয়ে পড়তেই সংঘর্ষ বেঁধে যায় পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে। এতে চার কৃষকসহ আটজনের মৃত্যু হয়। সূত্র: এনডিটিভি

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *