বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন
শিরোনামঃ
শ্রীপুরে র‌্যাব পরিচয়ে ১৯ লাখ টাকা ছিনতায়,গ্রেফতার-৫ সাতক্ষীরায় পৃথক সড়ক দুর্ঘটনায় একজন ভারতীয় শ্রমিকসহ নিহত-৩ ঘাটাইলে সড়ক দুর্ঘটনায় কৃষি কর্মকর্তাসহ নিহত ২ আহত-১ মুরাদনগরে পুলিশ পরিচয়ে ডাকাতির অপরাধে আটক-১ সালথায় দেশীয় প্রজাতির পোনা মাছ অবমুক্তকরণ দশমিনায় শিক্ষার্থীর কীটনাশক খেয়ে আত্নহাত্যা মহিলা অধিদপ্তরের জেন্টার প্রমোটর কে নির্যাতনের বিচারের দাবিতে মানববন্ধন নাজিরপুরে মামার ইজি বাইকের চাকায় পিষ্ট হয়ে ভাগিনার মৃত্যু শাহজাদপুরে সমাজসেবা অধিদপ্তর কতৃত রোগীদের চেক বিতরণ প্রধানমন্ত্রীর প্রণোদনার শরণখোলায় ৪ হাজার নারিকেল চারা বিতরণ পাকিস্তানে বেড়েছে গাধা দেশের কারাগারে আটক ৩৬৩ বিদেশি : স্বরাষ্ট্রমন্ত্রী সকালে খালি পেটে আদার রস খাবেন যে কারণে বড় দুঃসংবাদ পেলেন সাকিব মুরাদনগর উপজেলা চেয়ারম্যান হিসাবে শপথ নিলেন ড. কিশোর ২৪ ঘন্টার মধ্যে কোরবানীর পশুর বর্জ্য অপসারণের লক্ষ্যমাত্রা রয়েছে : তাপস গেরস্তের গরুতে আস্থা ক্রেতাদের দাম নিয়ে খামারিদের কপালে চিন্তার ভাঁজ পাইকগাছায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের শ্রদ্ধা নিবেদন কাপ্তাইয়ে পুলিশের অভিযানে চোলাই মদসহ আটক-২ জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও পানি ব্যবস্থাপনায় পদক্ষেপ গ্রহণ জরুরি: পরিবেশমন্ত্রী কৃষকের ন্যায্য মূল্য প্রাপ্তিতে কৃষি বিপনণ অধিদপ্তরের শগঋক (শস্য গুদাম ঋণ কার্যক্রম) মডেলের ভূমিকা” শীর্ষক প্রারম্ভিক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত  শাহজাদপুরে ৩ আসামী গ্রেফতার কেপিএম সিবিএ নির্বাচনে শ্রমিক কর্মচারী পরিষদ বিজয়ী সারাদেশে কতজন রোহিঙ্গা ভোটার, জানতে চেয়েছে হাইকোর্ট ২০৪১ সালে ৮৫ লাখ মেট্রিকটন মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ : আব্দুর রহমান ফেনীতে উপজেলা নির্বাচনে পরাজিত ১৮ প্রার্থী জামানত হারাচ্ছেন ঈদুল আজহাকে সামনে রেখে নবীগঞ্জে জমে উঠেছে পশুর হাট শেরপুরের সন্তান ওয়াকার উজ জামান সেনাপ্রধান হওয়ায় শেরপুরে আনন্দ মিছিল তুরাগে এক কিশোরীর আত্মহত্যা কাপ্তাইয়ে ৪০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পেল মাচাং ঘর

ভারতে নিপাহ ভাইরাসে দুজনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক
মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩, ১২:২৯ অপরাহ্ন

ভারতের কেরালা রাজ্যের কোঝিকোড জেলায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে অন্তত দুজনের প্রাণহানি ঘটেছে। মঙ্গলবার দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্দাভিয়া এই তথ্য নিশ্চিত করেছেন।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, সোমবার কেরালার বেসরকারি একটি হাসপাতালে দুজনের অস্বাভাবিক মৃত্যুর খবর আসে। পরে কোঝিকোড জেলায় স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়। এই সতর্কতা জারির কয়েক ঘণ্টা পর স্বাস্থ্যমন্ত্রী নিপাহ ভাইরাসে ওই দুই জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন।

স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্দাভিয়া বলেছেন, কেরালার পরিস্থিতি খতিয়ে দেখতে এবং রাজ্য সরকারকে নিপাহ ভাইরাস ব্যবস্থাপনায় সহায়তা করতে কেন্দ্রীয় একটি দলকে সেখানে পাঠানো হয়েছে।

দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা পিটিআই বলছে, কেরালায় নিপাহ ভাইরাসে প্রথম মৃত্যু রেকর্ড করা হয়েছে গত ৩০ আগস্ট। আর দ্বিতীয় রোগী মারা গেছেন সোমবার।

প্রাণঘাতী নিপাহ ভাইরাস মোকাবিলায় কেরালা সরকার কোঝিকোডে একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে। একই সঙ্গে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে জেলার বাসিন্দাদের মাস্ক ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন রাজ্যের বাসিন্দাদের এই ভাইরাসের বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, এটি নিয়ে উদ্বেগের কোনও কারণ নেই। কারণ যারা আক্রান্তদের সাথে ঘনিষ্ঠ সংস্পর্শে ছিলেন তারা চিকিৎসাধীন আছেন।

এর আগে, ২০১৮ সালে কেরালার কোঝিকোড ও মালাপ্পুরম জেলায় নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছিল। পরে ২০২১ সালে কোঝিকোডে নিপাহ ভাইরাসে আক্রান্ত একজন রোগী শনাক্ত হন।

২০২১ সালের জানুয়ারির শেষের দিকে নেদারল্যান্ডসভিত্তিক অলাভজনক সংস্থা অ্যাকসেস টু মেডিসিন্স ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জয়শ্রী কে লিয়ার চীনে শনাক্ত হওয়া নিপাহ ভাইরাস বিশ্বজুড়ে নতুন মহামারি ডেকে আনতে পারে বলে মন্তব্য করেন। ওই সময় তিনি বলেন, নিপাহ ভাইরাসে মৃত্যুর হার ৭৫ শতাংশের বেশি। এটিই পরবর্তী বড় মহামারি রূপে হাজির হওয়ার শঙ্কা রয়েছে।

নিপাহ ভাইরাসে আক্রান্তদের তীব্র শ্বাসকষ্ট, এনসেফালাইটিস, জ্বর, মাথা ধরা, পেশির যন্ত্রণা, বমি ভাব হতে পারে। এই ভাইরাসে আক্রান্তদের মৃত্যুর হার ৪০ থেকে ৭৫ শতাংশ হয়।

বাদুড় নিপাহ ভাইরাসের প্রাকৃতিক বাহক। এর আগে বাংলাদেশেও খেজুরের রস পানে বাদুড়ের মাধ্যমে এই ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বৈশ্বিকভাবে অন্তত ১৬টি প্রাণঘাতী সংক্রামক ব্যাধির তালিকা করেছে; সেই তালিকার প্রথম দিকের একটি নিপাহ ভাইরাসের সংক্রমণ।

ডব্লিউএইচও এই ভাইরাসটিকে বৈশ্বিক জনস্বাস্থ্যের জন্য বৃহত্তর হুমকি শনাক্ত করলেও ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোর এটি মোকাবিলায় কোনও প্রকল্পই নেই, বলছে অ্যাকসেস টু মেডিসিন্স ফাউন্ডেশন।

সংস্থাটির প্রতিবেদনে সার্স, মার্স ভাইরাসের মতো শ্বাস-প্রশ্বাসের সমস্যা সৃষ্টিকারী করোনাভাইরাসগুলোকেও ঝুঁকিপূর্ণ হিসেবে তালিকাভূক্ত করা হয়। এসব ভাইরাসের অস্তিত্ব আছে আফ্রিকার সাব-সাহারা অঞ্চলেও।


এই বিভাগের আরো খবর