ভারতে ভয়ঙ্কর রূপ নিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস, হরিয়ানায় ৫০ জনের মৃত্যু

আন্তর্জাতিক জাতীয়

ডেস্ক রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাসে দিশেহারা হয়ে পড়েছে গোটা ভারত। এর মধ্যেই দেশটিতে ভয়ঙ্কর রূপ নিয়েছে ছত্রাকজনিত সংক্রমণ ‘ব্ল্যাক ফাঙ্গাস’। এরই মধ্যে এই সংক্রমণকে মহামারী ঘোষণা ভারতের কেন্দ্রীয় সরকার ও দেশটির বিভিন্ন রাজ্য সরকার।

ভয়ঙ্কর ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে দেশটির হরিয়ানা রাজ্যে এখন পর্যন্ত ৫০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বিভিন্ন হাসপাতালে এই ভয়ানক রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন আরও অন্তত ৬৫০ জন।

রবিবার এক বিবৃতিতে এ তথ্য জানান রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খাত্তারি। খবর এনডিটিভি’র।

মনোহর লাল বলেন, এখন পর্যন্ত হরিয়ানায় ৭৫০ জনের দেহে ব্ল্যাক ফাঙ্গাসের উপস্থিতি ধরা পড়েছে। এর মধ্যে ৫৮ জন এর মধ্যেই সুস্থ হয়ে উঠেছেন এবং ৫০ জন মারা গেছেন। অপরদিকে চিকিৎসা নিচ্ছেন ৬৫০ জন।

‘ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসায় ব্যবহৃত ইনজেকশন সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছে রাজ্য সরকার। বেশ কিছু সরকারি হাসপাতালে ইতোমধ্যেই এসব ইঞ্জেকশন ব্যবহার করা হচ্ছে। আমরা এখন পর্যন্ত ৬ হাজার ইনজেকশনের শিশি হাতে পেয়েছি। আগামী দু’দিনে আমরা আরো ২ হাজার ইসজেকশন পাবো। এছাড়া আরো ৫ হাজার ইনজেকশনের অর্ডার দেওয়া হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমিকোসিস রোগে আক্রান্তদের চিকিৎসা সেবা দিতে সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের শয্যা সংখ্যা ২০ থেকে ৭৫ এ বাড়ানোর নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। কোনো বিলম্ব না করে রোগীদের জন্য ওষুধ সহজলভ্য রাখতে স্থানীয় কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

এদিকে, ভারতের পশ্চিমবঙ্গে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে আরও এক নারীর মৃত্যু হয়েছে। পশ্চিমবঙ্গে এ নিয়ে দু’জন নারীর মৃত্যুর ঘটনা ঘটলো। এ পর্যন্ত রাজ্যটিতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা ২৩ জন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *