ভাস্কর্যবিরোধীদের সঙ্গে আলোচনায় সমস্যার সমাধান হবে না : পরিকল্পনামন্ত্রী

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, স্বাধীনতা ও ভাস্কর্যবিরোধীদের সঙ্গে আলোচনা করলে চলমান সমস্যার সমাধান হবে না।

শনিবার (১৯ ডিসেম্বর) রাজধানীর শিল্পকলা একাডেমিতে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নিয়ে এমন মন্তব্য করেন মন্ত্রী।

এম এ মান্নান বলেন, ‘স্বাধীনতার যেমন নতুন প্রজন্ম আছে, তেমনি স্বাধীনতাবিরোধীদেরও নতুন প্রজন্ম আছে। কয়েকদিন ধরে আলোচনা হচ্ছে ভাস্কর্য নিয়ে। ভাস্কর্য কোনো বিষয় নয়, এটা একটা ছুতো। আসল উদ্দেশ্য হলো বাংলাদেশ। তারা বাংলাদেশটাকে সহ্য করতে পারে না। তাদের কথা শোনেন, ভাষা শোনেন – এগুলো আমাদের ভাষা নয়। আমাদের ভাষা ঠেলে তারা অন্যদিকে নিয়ে যাচ্ছে। তাদের পোশাক দেখেন, খাবারদাবার দেখেন, চালচলন দেখেন – সবকিছু বিকৃতি করা হয়েছে। শিল্প-সংস্কৃতি তাদের নেই, তাদের আছে দেশবিরোধিতা। যেখানে বাংলা-বাঙালি, সেখান থেকে পেছন দিকে যাওয়ার প্রচেষ্টা তাদের সবকিছুর মধ্যে আছে। তাদের সঙ্গে আলোচনা করে, কথা বলে যদি কেউ মনে করে সমাধান হয়ে যাবে, আমি এটা মনে করি না। এটা আলোচনার বিষয় না, এটা অত্যন্ত গভীর একটা বিষয়।’

অরাজনৈতিক দল হিসেবে দাবি করা হেফাজতে ইসলামের নেতৃত্বে দেশে বেশকিছু দিন ধরে ভাস্কর্যবিরোধী আন্দোলন চলমান। যদিও সরকারের নানা বাধানিষেধের কারণে তারা ভাস্কর্যবিরোধী মিছিল, সভা-সমাবেশ করতে পারছে না। তবে এরই মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বিপ্লবী বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুরের ঘটনা ঘটেছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *