শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০৮:২০ অপরাহ্ন
শিরোনামঃ
সালথায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুনামেন্টের ফাইনাল অনুষ্ঠিত পাইকগাছায় লবনপানি নিয়ত্রণ ও পরিবেশ সুরক্ষা আন্দোলনের আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত নবগঠিত নগর বিএনপির কমিটিকে স্বাগত জানিয়ে চট্টগ্রামে আনন্দ মিছিল পুলিশ সুপারের সাথে নোয়াখালী জেলা স্বেচ্ছাসেবক লীগের সৌজন্য সাক্ষাৎ দশমিনায় কৃষি ও প্রযুক্তি মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক শারমিন ফাতেমাকে এমটিভি পরিবারের অভিনন্দন মাদকমুক্ত সমাজ গড়তে যুবকদের খেলাধুলায় এগিয়ে আসতে হবে: লাবু চৌধুরী এমপি ফেনীতে ২ কোটি ৩৬ লাখ টাকার ভারতীয় শাড়ি ও লেহেঙ্গা জব্দ নগরকান্দার যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীদের সাথে এমপি লাবু চৌধুরীর মতবিনিময় ভোগান্তির আরেক নাম পাইকগাছার সোলাদানা খেয়াঘাটঃ যুগযুগ ধরে অবহেলিত! নান্দাইলে পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ী ও জুয়ারোসহ গ্রেফতার-১৫ চিনি বেশি খাচ্ছেন, এই সব লক্ষণই কিন্তু বলে দেবে মাদক নিয়ন্ত্রণে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী তাজুন্নেছা আহমেদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক তুরাগে ডাকাতির প্রস্তুতিকালে তিন ডাকাত গ্রেপ্তার জনগণের কষ্টার্জিত অর্থ যথাযথভাবে ব্যয় করার ক্ষেত্রে সকলের সতর্কতা অবলম্বন করা উচিত – পরিকল্পনামন্ত্রী সালথায় পাট উৎপাদনে খরচের তুলনায় বাজারে দাম কম: দুশ্চিন্তায় চাষিরা কুড়িগ্রামের আরিফুর রহমান সুমন ওয়ার্ল্ড গেমস-২০২৫ র‌্যাংকিং ৮ম এ কাপ্তাই জাতীয় উদ্যানে বার্মিজ পাইথন প্রজাতির অজগর সাপ অবমুক্ত পাইকগাছা মৎস্য আড়ৎদারি সমিতির সাথে সংসদ সদস্য রশীদুজ্জামানের মতবিনিময় দশমিনায় কৃষি মেলার শুভ উদ্বোধন ও অনুদানের চেক বিতরণ সম্পন্ন নান্দাইলে ৩৮৯ বোতল ফেন্সিডিল সহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার ফরিদপুর জেলার শ্রেষ্ঠ ওসি সালথা থানার ফায়েজুর রহমান কাপ্তাই অনূর্ধ্ব (১৭) ফুটবল খেলায় বালক বিভাগে কাপ্তাই ও বালিকা বিভাগে রাইখালী ইউনিয়ন চ্যাম্পিয়ন পাইকগাছায় মৎস্য আড়ৎ আধুনিকায়নে বরাদ্দ প্রায় ৪ কোটি টাকা কোটা ও পেনশন আন্দোলন সতর্কভাবে পর্যবেক্ষণ করছি : কাদের এইচএসসির আইসিটি পরীক্ষায় বহিষ্কার ৭৬, অনুপস্থিত ১২ হাজার ৮২৯ বিয়েশাদি নিয়ে ভাবছি না, কোনো রিলেশনেও নেই : দীঘি ‘১০০ ভাগ ফিট না থাকলেও মেসি খেলবে’

ভোলায় নানা আয়োজনে পালিত হলো বিশ্বদুগ্ধ দিবস

মলয় দে, ভোলা প্রতিনিধি
বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩, ৭:০১ অপরাহ্ন

ভোলায় নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হলো বিশ্ব দুগ্ধ দিবস। টেকসই দুগ্ধ দিবস, সুস্থ মানুষ ও সবুজ পৃথিবী এই উপপাদ্য কে সামনে রেখে এবারের বিশ্ব দুগ্ধ দিবসে নানা কর্মসূচীর আয়োজনের মাধ্যমে দিবসটি পালিত হয়েছে।

বৃহস্পতিবার পহেলা জুন দিবসটি উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বণার্ঢ্য র‌্যালির মাধ্যমে দিবসটির সূচনা হয়।যার আয়োজনে ছিলো প্রাণি সম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প এবং বাস্তবায়ন করেছে ভোলা জেলা প্রানি সম্পদ অধিদপ্তর। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ কয়েকটি স্থান প্রদক্ষিন করে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।র‌্যালিটিতে বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তা, কর্মচারী,বিভিন্ন খামারী, উদ্যোগতা সহ আরো অনেকেই অংশগ্রহণ করে।

র‌্যালি শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মন্ডল’র সভাপতিত্বে আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রানি সম্পদ কর্মকর্তা দেবাশীষ কুমার কুন্ড তাঁর শুভেচ্ছা বক্তব্যে দুধের সকল পুষ্টিগত বিষয় সমূহ তুলে ধরেন।

এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ও শিক্ষা), রিপন কুমার সাহা,বিশেষ অতিথির বক্তব্য দেন,অতিরিক্ত পুলিশ সুপার মো. আসাদুজ্জামান।

অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, জেলা তথ্য অফিসার আমিনুল ইসলাম, প্রেসক্লাব সম্পাদক অমিতাভ অপু।

এদের পাশাপাশি ডেইরি এসোসিয়েশন ভোলা সদর উপজেলার সাধারন সম্পাদক ইমরোজ আলম ইমন, একই এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান খোকন।এছাড়াও দুগ্ধ ও প্রাণি সম্পদ নিয়ে কাজ করে এমন বিভিন্ন ব্যক্তিবর্গ আলোচনা সভায় তাদের বক্তব্যের মাধ্যমে বিভিন্ন দাবি ও প্রতিবন্ধকতাগুলো তুলে ধরেন।

বিশেষ অতিথির বক্তব্যে, দুধের পুষ্টি গুনাগুন সম্পর্কে তিনি তুলে ধরেন।তার সাথে তিনি খামারীদের বিভিন্ন সমস্যাগুলো কিভাবে সমাধান করা যায় সেই বিষয় নিয়ে আলোচনা করেন।

আলোচনার শেষ পর্যায়ে সভাপতির বক্তব্যে বলেন, ২০২২-২৩ অর্থ বছরে গরুর দুধ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিলো ১লক্ষ ৫৪ হাজার মেট্রিকটন। যা আমরা অর্জন করতে সক্ষম হয়ছি।আমাদের এই জেলার চাহিদা পূরনের পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় ভোলা থেকে যাতে পেরন করতে পারি সেই ব্যবস্থা গ্রহন করার প্রক্রিয়া চলমান রয়েছে। ইতোমধ্যে মহিষের দুধের দধির জনপ্রিয়তার কারনে নোয়াখালী, লক্ষীপুর ও চট্টগ্রামে নিয়মিত মহিষের দুধ পেরণ করা হচ্ছে।এতে মহিষের দুধের দধিকে ভোলার একটি ব্র্যান্ডে পরিনত করছে।এছাড়াও তিনি ভোলার দুগ্ধ উন্নয়ন নিয়ে ভবিষৎ পরিকল্পনার বিভিন্ন বিষয় তুলে ধরেন।

তিনি খামারীদের উদ্দ্যেশে আরো বলেন,আপনাদের যে দাবি ও প্রতিবন্ধকতাগুলো বিষয়ে আমি জানতে পারলাম তা কিভাবে সমাধান করা যায়, সেটি জেলা প্রশাসনের সহযোগীতা নিয়ে দূর করার আপ্রাণ চেষ্টা অব্যাহত থাকবে বলেও তিনি আসস্থ করেন।

আলোচনা সভায় স্থানীয় আবৃত্তি শিল্পী মশিউর রহমান পিংকু পুরো সভার সঞ্চালনার দায়িত্ব পালন করে।

দিবসটি উপলক্ষে শিশু কিশোরদের নিয়ে কুইজ ও চিত্রাংকন প্রতিযোগীতার আয়োজন করা হয়।আলোচনা সভা শেষে প্রতিযোগীতায় অংশগ্রহনকারী সকল বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

জানা যায়, দুগ্ধ দিবস উপলক্ষে আগামী ২জুন থেকে ৪জুন পর্যন্ত জেলার ৬টি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদেরকে দুধ খাওয়ানো কর্মসূচী গ্রহন করা হয়েছে।


এই বিভাগের আরো খবর