মানিকগঞ্জে লাউ চাষ ॥ কৃষকের মুখে হাসি

সারাবাংলা

সাইফুল ইসলাম, মানিকগঞ্জ থেকে : মানিকগঞ্জে গেল বন্যার ক্ষতি পুষিয়ে নিতে জেলার ৭ উপজেলার কৃষকরা বিভিন্ন শাক-সবজির আবাদ শুরু করেছে। অনেক কৃষকই শীতের আগাম লাউ, সিম, মুলা, কপি, বেগুন, করলা, শশাসহ বিভিন্ন প্রকারের সবজি চাষ করছেন।
জেলায় ঘুরে দেখা যায়, এরইমধ্যে অনেক কৃষক লাউ চাষ করে তা বাজারে বিক্রি করে ভাল দাম পাচ্ছেন। জানা যায়, এবারের বন্যা ও করোনার ক্ষতি পুষিয়ে নিতে কৃষকরা উন্নত মানের হাইব্রীড লাউ চাষ করে বেশী ফলন পেয়ে লাভের মুখ দেখতে শুরু করেছে।
হরিরামপুরের খালপাড় বয়রা গ্রামের কৃষক আবুল হোসেন জানান, তার নিজস্ব একুশ শতক জমিতে ভিটি কওে উন্নত মানের হাইব্রীড লাউ চাষ করে ভালো ফলন পেতে শুরু করেছেন। ইতোমধ্যে সেই লাউ বাজারে বিক্রি শুরু করেছেন তিনি। আগাম লাউয়ে ভালো দামও পাচ্ছেন তিনি।
সিংগাইরের চর জামালপুর গ্রামের মোন্তাজ আলী জানান, তিনি স্থানীয় সার-বীজের দোকান থেকে উন্নতমানের লাউ বীজ কিনে মাত্র ১০ শতাংশ জমিতে লাউ চাষ করেন। এতে তার খরচ হয় পাঁচ হাজার টাকা। সব খরচ বাদ দিয়ে ১৫ তেকে ২০ হাজার টাকা লাভের আশা করছেন তিনি। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. শাহ্জাহান আলী বিশ^াস জানান, জেলার প্রায় ২০ হাজার কৃষককে উন্নতমানের বিভিন্ন প্রকার সবজি বীজ বিতরণ করা হয়েছে। জেলার প্রান্তিক কৃষকরা সেসব বীজ দিয়ে চাষাবাদ শুরু করেছে। এরই মধ্যে তারা আগাম ফলনও পেতে শুরু করেছে। ইতোমধ্যে লাউসহ বিভিন্ন শাকসবজি বাজারে আসছে। কৃষকরা ভালো দামও পাচ্ছে। আশা করছি তারা অনেক লাভবান হবে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *