মানিকগঞ্জে শশা চাষ ভাগ্য বদলানোর স্বপ্ন

সারাবাংলা

সাইফুল ইসলাম, মানিকগঞ্জ থেকে:
মানিকগঞ্জের সদর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের বাসুদেবপুর গ্রামের কৃষক কামরুজ্জামান ভাগ্য বদলাতে নিজের ৪ বিঘা জমিতে উন্নত মানের হাইব্রিড জাতের শশা চাষ করেছেন।
সরেজমিনে গিয়ে দেখা যায়, শশা ক্ষেতের জাংলার মধ্যে এমন সুন্দর করে শশা শুয়ে আছে, দেখে মনে হয় একেকটা শশা গাছ যেন কৃষক কামরুজ্জামানের ভাগ্য বদলের স্বপ্নতরী।
জানা গেছে, মাত্র ৩৫ দিন আগে স্থানীয় এক সার-বীজ ডিলারের দোকান হতে উন্নত মানের হাইব্রিড জাতের শশা বীজ নিয়ে রোপন করেন তিনি। আর ৩৫ দিন পর ভাগ্যের চাবিকাঠি হয়ে ৪ বিঘা জমিতে শশার বাম্পার ফলন দেখা দিয়েছে। ফলন দেখে মহাখুশি কৃষকের পরিবার।
কৃষক কামরুজ্জামান বলেন, ২০১৮সালের প্রথম দিকে তার মাথায় শশা চাষের পরিকল্পনা আসে। এবছর বন্যার পানি জমি থেকে নামার পরেই সেই সিদ্ধান্ত নেন তিনি। পওে তার ৪ বিঘা জমিতেই হাইব্রিড জাতের শশা রোপন করেন তিনি।
এবছর প্রতিকুল আবহাওয়ার মধ্যেও তিনি হার মানেনি। শত ঝড়-বৃষ্টির উপেক্ষা করে বেশি দামে শ্রমিক এনে নিজের স্বপ্ন পূরন করেছেন।
তিনি আরও জানান, তার এই ৪ বিঘা জমিতে শশা চাষ করতে কীটনাশক ও সার-বীজ শ্রমিক বাবদ খরচ হয়েছে প্রায় এক লক্ষ বিশ হাজার টাকা। উন্নত মানের পরিবেশ বান্ধব জৈব এবং কম্পোজ সার ব্যবহারের মাধ্যম তিনি ভালো ফলনের আশা করছেন।
কামরুজ্জামানের শশা আবাদ করা দেখে এলাকার অনেক কৃষক উৎসাহিত হয়েছে। আগামীতে অনেক কৃষক শশা চাষ করার জন্য আগ্রহ প্রকাশ করেছেন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *