মারা গেলেন ঢাবি’র সাবেক অধ্যাপক আবু হামিদ লতিফ

শিক্ষাঙ্গন

ডেস্ক রিপোর্ট : ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) সাবেক পরিচালক অধ্যাপক মো. আবু হামিদ লতিফ মারা গেছেন।

সোমবার ভোরে রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে তার মৃত্যু হয় বলে জানিয়েছেন একই বিভাগের অধ্যাপক মো. আব্দুস সালাম।

অধ্যাপক আবু হামিদ লতিফের বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগছিলেন। স্ত্রী ও দুই মেয়ে রেখে গেছেন তিনি।

অধ্যাপক সালাম বলেন, সোমবার দুপুর আড়াইটায় অধ্যাপক লতিফের মরদেহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআর প্রাঙ্গণে আনা হবে শ্রদ্ধা নিবেদনের জন্য। এরপর বাদ আসর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা শেষে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

বাংলাদেশে উপানুষ্ঠানিক শিক্ষার প্রসারে অধ্যাপক আবু হামিদ ছিলেন প্রথম সারির একজন। উপানুষ্ঠানিক শিক্ষা নিয়ে গবেষণামূলক বইও রয়েছে তার।

সাবেক এই শিক্ষকের মৃত্যুতে শোক জানিয়ে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, “অধ্যাপক ড. মো. আবু হামিদ লতিফ ছিলেন একজন নিবেদিতপ্রাণ শিক্ষক ও গবেষক। তিনি উপানুষ্ঠানিক শিক্ষার প্রাতিষ্ঠানিক রূপ দিতে অসাধারণ ভূমিকা রেখেছেন।

“অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন এই গুণী শিক্ষক সর্বদা মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করতেন। তিনি ইউনেস্কোর শিক্ষা পরামর্শক ছিলেন। গবেষণা ও শিক্ষা বিস্তারে অনন্য অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।”

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *