মারা গেলেন ভারতের বিশ্বকাপজয়ী ক্রিকেটার যশপাল শর্মা

খেলাধুলা

ডেস্ক রিপোর্ট : ১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী ভারতীয় ক্রিকেটার যশপাল শর্মা মারা গেছেন । দিল্লীর নিজ বাড়ি থেকে সকালে হাঁটতে বের হয়েছিলেন তিনি। পরে ফেরার পথে কার্ডিয়াক অ্যারেস্টে মৃত্যু হয় এই ক্রিকেট কিংবদন্তির। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৬ বছর।

১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ের ক্ষেত্রের দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকার পালন করেছিলেন যশপাল। সেবার ৮ ম্যাচে ৩৪.২৮ গড়ে ২৪০ রান করেছিলেন। সেখঅনে ছিল দুটি ফিফটি। প্রথম ম্যাচে যশপালের ক্যারিয়ার–সেরা ৮৯ রানের ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে চমকে দিয়েছিল ভারত। সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ৬১ রানের ম্যাচ জেতানো ইনিংস ছিল তাঁর। এ ছাড়া অস্ট্রেলিয়ার বিপক্ষেও ৪০ রান করেছিলেন যশপাল।

ভারতের জার্সিগায়ে বেশিদিন খেলেননি ডানবাতি এই ব্যাটসম্যান। ১৯৭৯ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩৭ টেস্ট ও ৪২ ওয়ানডে খেলেন যশপাল। টেস্টে ২ সেঞ্চুরিতে ৩৩.৪৫ গড়ে রান ১ হাজার ৬০৬। ওয়ানডেতে চার ফিফটিতে রান ৮৮৩, গড় ২৮.৪৮। প্রথম শ্রেণির ক্রিকেটে ২১ সেঞ্চুরি রান প্রায় ৯ হাজার।

ক্রিকেট থেকে অবসর নেয়ার পর তিনি বিভিন্ন কর্মে লিপ্ত হন। কখনও ধারাভাষ্য দিয়েছেন, আবার কখনও কোচিং করিয়েছেন। এছাড়া কাজ করেছেন ক্রিকেট প্রশাসক হিসেবেও। ২০০ থেকে ২০০৫ ও ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত সময়ে দুই মেয়াদে ছিলেন জাতীয় দলের নির্বাচকও। সবশেষ কাজ করছিলেন দিল্লির ক্রিকেট পরামর্শক কমিটিতে।

যশপালের মৃত্যুতে সাবেক সতীর্থ দিলিপ ভেংসরকার শোক প্রকাশ করে বলেন, ‘এটা অবিশ্বাস্য, আমাদের মধ্যে সে সবচেয়ে বেশি ফিট ছিল। সেদিনই (ওই অনুষ্ঠানে) তার রুটিনের কথা জিজ্ঞেস করেছিলাম আমি। সে নিরামিষাশী ছিল, মদ্যপান করত না, রাতের খাবারে সুপ খেত, সকালের হাঁটা কখনও বাদ দিত না। হতবাক হয়ে গেলাম ওর খবরটি জেনে।’

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *