মালিতে তিন চীনা নাগরিকসহ অপহৃত ৫

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট : আফ্রিকার দেশ মালির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি কনস্ট্রাকশন সাইট থেকে চীনের তিনজন ও মৌরিতানিয়ার দুই নাগরিককে অপহরণ করেছে বন্দুকধারীরা। মালির সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সূত্র, আল জাজিরা।

শনিবার কাওলা শহর থেকে ৫৫ কিলোমিটার দূরের এই স্থানে হানা দেয় হামলাকারীরা। সেখান থেকে তাদের জিম্মি করা হয় বলে ফেসবুকে প্রকাশিত এক বিবৃতিতে নিশ্চিত করেছে মালির সশস্ত্র বাহিনী।

মালির সেনাবাহিনীর একজন কর্মকর্তা বলেছেন, ‘যাদের জিম্মি করা হয়েছে তারা রাস্তা নির্মাণের কাজে নিয়োজিত ছিলেন। তাদের সকলকে উদ্ধারের বিষয়কে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখছি।’

মৌরিতানিয়ার আল-আখবার নামক সংবাদ সংস্থা বলেছে, বন্দুকধারীরা মোটরবাইকে করে এসেছিল এবং সেখানে থাকা সরঞ্জামাদি পুড়িয়ে দিয়েছিল। সেখানে থাকা একটি তেলের ট্যাঙ্কিও পুড়িয়ে দেয় তারা। তারপর এই পাঁচজনকে তুলে নিয়ে যায়।

আল-কায়েদা ও আইএস সমর্থিত গ্রুপগুলোর দ্বারা সৃষ্ট সহিংসতা মোকাবেলা করতে মালি ২০১২ সাল থেকে হিমশিম খাচ্ছে। এসব গ্রুপ তাদের তৎপরতা বাড়িয়েছে। খবরে বলা হচ্ছে, মালির বাইরে বুরকিনা ফাসো এবং নাইজারেও কর্মকাণ্ড রয়েছে তাদের।

সন্ত্রাসী গোষ্ঠীর হামলায় হাজারো মানুষ মারা গেছে। বহু মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়েছে। অপহরণ নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। মালির নাগরিক কিংবা বিদেশি নাগরিক উভয়ই অপহরণের শিকার হন।

গত ৮ এপ্রিল মালির উত্তরাঞ্চল থেকে একজন ফরাসি সাংবাদিককে অপহরণ করা হয়। দেশটিতে সহিংসতার পরিমাণ বেড়ে যাওয়ায় জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস সংস্থাটির নিরাপত্তা পরিষদকে মালিতে অতিরিক্ত শান্তিরক্ষী সৈন্য প্রেরণের অনুমোদন দেয়ার জন্য অনুরোধ করেছেন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *