মাশরাফির জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

খেলাধুলা

স্পোর্টস ডেস্ক: আজ ৫ অক্টোবর বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট ইাতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার জন্মদিন। ৩৬ বছর পেরিয়ে ৩৭ এ পা দিলেন নড়াইল এক্সপ্রেস। ১৯৮৩ সালে জন্মগ্রহণ করা টাইগার ক্রিকেটারের জন্মদিনে তাকে ‘কিংবদন্তি’ আখ্যা দিয়ে শুভেচ্ছা জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

ছোটবেলা থেকেই খেলাধুলা করতে আগ্রহ ছিল মাশরাফির। বিকেল হলেই ফুটবল আর সন্ধ্যায় ব্যাডমিন্টনের নেশা ছিল ম্যাশের। ধীরে ধীরে ক্রিকেটের প্রতি প্রেম বাড়ে তার। প্রথমে ব্যাটিংয়ে আগ্রহ বেশি থাকলেও কিশোর ম্যাশের বোলিংয়ে গতি ছিল চমৎকার। বোলিংয়ের গতির জন্য পাড়া মহল্লায় দারুণ আলোচিত ছিলেন তিনি।

বয়স ভিত্তিক ক্রিকেটে বাধা টপকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে তার অভিষেক ঘটে। এরপরই আন্তর্জাতিক ক্রিকেটে সবার প্রিয় মাশরাফি বিন মুর্তজা। চোটকে হার মানিয়ে তিন ফরম্যাটেই দলকে নেতৃত্ব দিয়েছেন। তবে ওয়ানডে ক্রিকেট দিয়ে নিজেকে নিয়ে গেছেন কিংবদন্তিদের কাতারে।

মাশরাফির এই অবদান ভুলেনি আইসিসিও। তাই তার জন্মদিনে আইসিসি সামাজিক যোগাযোগমাধ্যমে শুভেচ্ছা জানোনোর সময় ‘কিংবদন্তি’ হিসেবেই আখ্যায়িত করেছে।

আইসিসি উল্লেখ করে, ‘বাংলাদেশের হয়ে যেসব রেকর্ড মাশরাফির- অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ১১৭টি ম্যাচ, ওয়ানডেতে সবচেয়ে বেশি ২৬৯টি উইকেট, ওয়ানডেতে সেরা বোলিং ফিগার ২৬/৬, যৌথভাবে সবচেয়ে বেশি ২১৮টি ওয়ানডে ম্যাচ খেলা ক্রিকেটার। বাংলাদেশের একজন কিংবদন্তিকে শুভ জন্মদিন!

ওয়োনডের নেতৃত্ব বিদায় জানালেও একদিনের ক্রিকেট থেকে এখনো আনুষ্ঠানিকভাবে অবসর নেননি মাশরাফি। বাংলাদেশ দলের জার্সি গায়ে ৩৬টি টেস্ট, ২১৮টি ওয়ানডে ও ৫৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ম্যাশ। বিশ্ব একাদশের হয়ে খেলেছেন ২টি আন্তর্জাতিক ওয়ানডে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *