মির্জাগঞ্জে ১১ দফা দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি

সারাবাংলা

মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি :
পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ উপজেলায় বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষক সমিতির আহ্বানে প্রধানমন্ত্রী বরাবরে মানববন্ধন ও স্মারকলিপি দেওয়া হয়। রোববার বেলা ১১টায় মির্জাগঞ্জ উপজেলা প্রেসক্লাব প্রাঙ্গণে এর আয়োজন করা হয়। রেজাউল ইসলাম আহবায়ক ও সুবিদখালী প্রতিবন্ধী বিদ্যালয়ের সব শিক্ষক ও কর্মচারী উপস্থিতিতে ১১ দফা দাবি বাস্তবায়ন উপলক্ষে এই কর্মসূচির পালন করা হয়। প্রতিবন্ধী ব্যক্তিরা মানবগোষ্ঠীর সব চেয়ে পিছিয়ে পরা সন্তান।

বাস্তবায়নের লক্ষে সারাদেশে কিছু প্রতিবন্ধী বান্ধব মানুষ তাহাদের সামার্থ অনুযায়ী বিদ্যালয় গড়ে তুলেছেন। যাহা বর্তমান সমাজে একটি প্রসংশতিত উদ্দেগ্য। প্রতিষ্ঠান সমূহ দায়িত্ব প্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা অনুমোদন সাপেক্ষে প্রতিবেদন আকারে কর্তৃপক্ষের বরাবরে প্রেরণ করা হয়েছে।

১১ দফা দাবি সমূহ : ০১। প্রতিবন্ধীতা সম্পকিত সন্বনিত বিশেষ শিক্ষা নীতিমালা অনুযায়ী বিদ্যালয়ে সমূহে স্বীকৃতি ও এমপিও প্রদান, ০২। স্বীকৃতির তারিখ হতে শত ভাগ বেতন ভাতা ও সকল সুবিধাদী প্রদান নিশ্চিত করন, ০৩। সকল বিদ্যালয়ের প্রতিবন্ধি ছাত্র-ছাত্রীদের শত ভাগ উপবৃত্তি প্রদান, ০৪। সকল বিদ্যালয়ে প্রতিবন্ধি বিদ্যালয়ে এর শিক্ষা কারিকুলাম অনুযায়ী পাঠ্যবই বিতারণ নিশ্চিত করন, ০৫। প্রতিবন্ধী ছাত্র-ছাত্রী উপযোগী স্বাস্থ্য সম্মত খাবার পরিবেশন করন, ০৬। প্রতিবন্ধী শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী শিক্ষা উপকরণ শতভাগ নিশ্চিত করণ, ০৭। সংশ্লিষ্ট দপ্তর থেকে প্রতিবন্ধি বিদ্যালয় সমূহ নিয়মিত মনিটরিং নিশ্চিত করণ, ০৮। শিক্ষক ও কর্মচারীদের মান উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান ও সুযোগ সুবিধা নিশ্চিত করণ, ০৯। প্রতিবন্ধী বিদ্যালয়ে সমূহে প্রতিবন্ধি বান্ধব এ্যাডেমিক ভবন নির্মান নিশ্চিত করণ, ১০। প্রতিবন্ধী বিদ্যালয়ে সমূহে থেরাপী সরঞ্জাম সরবারহ সহ থেরাপী কেন্দ্র চালু করণ, ১১। প্রতিবন্ধী শিক্ষার্থীদের যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থান সহ আত্মনির্ভরশীল জীবন-যাপনের নিশ্চিত প্রদান।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *