মিয়ানমারের সঙ্গে অস্ট্রেলিয়ার সকল প্রকল্প বাতিল

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট: মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে রক্তক্ষয়ী বিক্ষোভ এবং সামরিক বাহিনীর নির্যাতনের গুলিতে বহু প্রতিবাদকারী নিহত হন। তাই মিয়ানমারের সঙ্গে প্রতিরক্ষার সকল সহযোগিতা প্রকল্প বাতিল করে দিয়েছে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মরিসে পাইনে বলেছেন, ‘মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর সহিংসতা বৃদ্ধি এবং মৃতের সংখ্যা বেড়ে যাওয়ার ঘটনায় এ সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। মিয়ানমারের সামরিক বাহিনীকে সংযত হয়ে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতা থেকে বিরত থাকার জন্য দৃঢ়ভাবে আহ্বান জানাচ্ছি।’

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘নির্বাচিত নেতা অং সান সু চি এবং তার দলের নেতাদের গত ১ ফেব্রুয়ারি আটক করে সে দেশের সেনাবাহিনী। সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতার দখল নেওয়ার পরে মিয়ানমার অশান্তিতে ডুবে যায়।

উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে উগ্র বৌদ্ধ ও দেশের সামরিক বাহিনী সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের উপর নির্যাতন চালানোর পরও সামরিক সম্পর্ক বজায় রেখেছিল অস্ট্রেলিয়া।  কিন্তু সু চি’র গ্রেপ্তার ও সেনা বাহিনীর অনিয়ন্ত্রিত নির্যাতনের ফলে এবার মিয়ানমারের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্কের ইতি টানলো অস্ট্রেলিয়া।

সূত্র: আল-জাজিরা

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *