মুজিববর্ষে গৃহহীনদের ঘর দিতে ৬৪৩ কোটি টাকা চায় আশ্রয়ণ-২ প্রকল্প

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : ভূমিহীন ও গৃহহীন পরিবারকে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ঘর নির্মাণ করে দিচ্ছে সরকার। ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরে এ প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনার (ডিপিপি) লক্ষ্যমাত্রা ছিল মোট এক হাজার ৬৭৮ কোটি ৪ লাখ টাকা।

এই দুই অর্থবছরে প্রকল্পটির জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ দেয়া হয়েছে এক হাজার ৩৫ কোটি টাকা।

মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য এ প্রকল্পের ডিপিপিতে সংস্থান থাকা বাকি ৬৪৩ কোটি ৪ লাখ টাকা নতুন বরাদ্দ ও ছাড় করতে চিঠি দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

সম্প্রতি পরিকল্পনা কমিশনকে চিঠি দিয়েছেন আশ্রয়ণ-২-এর প্রকল্প পরিচালক মো. মাহবুব হোসেন।

এই বরাদ্দ করা অর্থ দিয়ে ২৪ হাজার ৫৩৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গৃহনির্মাণের মাধ্যমে পুনর্বাসনের জন্য ইতোমধ্যে রাজস্বসহ ৪৩২ কোটি ৪০ লাখ টাকা ছাড় করা হয়েছে।

২০১৯-২০ অর্থবছরে ডিপিপিতে লক্ষ্যমাত্রা ছিল এক হাজার ৬২ কোটি ৭৯ লাখ টাকা। তার মধ্যে এডিপিতে বরাদ্দ দেয়া হয়েছিল ৪৫০ কোটি টাকা। চলতি অর্থবছরে ডিপিপির লক্ষ্যমাত্রা ৬১৬ কোটি ২৫ লাখ টাকা।

এ পর্যন্ত বরাদ্দ পাওয়া গেছে ৫৮৫ কোটি টাকা। ডিপিপিতে দুই অর্থবছরের মোট সংস্থান এক হাজার ৬৭৮ কোটি ৪ লাখ টাকা। এই অর্থের মধ্য থেকে দুই অর্থবছরে এডিপিতে এক হাজার ৩৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের লক্ষ্যমাত্রা পূরণে ডিপিপিতে সংস্থান থাকা অবশিষ্ট ৬৪৩ কোটি ৪ লাখ টাকা নতুন বরাদ্দের প্রয়োজন বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *